১২ ডিসেম্বর ২০১৯

সামরিক সম্পর্ক জোরদারে সম্মত পাকিস্তান-কাতার

দ্বিপক্ষীয় সামরিক সম্পর্ক জোরদার করতে উপায় খুঁজছে কাতার ও পাকিস্তান। গত মঙ্গলবার এ ব্যাপারে দুই দেশের শীর্ষ সামরিক কর্মকর্তারা এক বৈঠকে মিলিত হয়ে আলোচনা করেছেন। উপসাগরীয় অঞ্চলে কাতারের সাথে যখন সৌদি নেতৃত্বাধীন বেশ কয়েকটি দেশের দীর্ঘ দিন ধরে টানাপড়েন চলছে, ঠিক তখনই এই আলোচনা অনুষ্ঠিত হলো।

কাতারের সরকারি সংবাদসংস্থা কিউএনএ জানিয়েছে, দোহায় কাতারের উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানির সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন পাকিস্তানের নৌবাহিনীর প্রধান জাফর মাহমুদ আব্বাসি। বৈঠকে তারা দুই দেশের সামরিক সম্পর্কের উন্নতি ও জোরদার করার বিভিন্ন উপায় সম্পর্কে আলোচনা করেছেন।

কিউএনএ বলছে, এ সময় দুই দেশের এ দুই শীর্ষ কর্মকর্তা দ্বিপক্ষীয় সহযোগিতা এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য বিষয় পর্যালোচনা করেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে দেশটির নৌবাহিনীর প্রধান ঘানেম বিন শাহীন আল-গানেমের সাথেও পাক নৌ প্রধান সাক্ষাৎ করেছেন বলে জানানো হয়েছে। এ সময় তারা পারস্পরিক সামরিক সহযোগিতা বৃদ্ধির উপায় নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা করেন।

সন্ত্রাসবাদে অর্থায়ন ও সহযোগিতার অভিযোগ এনে ২০১৭ সালের জুনে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় অঞ্চলের কয়েকটি কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে। তবে কাতার এই অভিযোগ বরাবরের মতো প্রত্যাখ্যান করে এলেও অবরোধ প্রত্যাহার করা হয়নি। সম্প্রতি কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুর রহমান আলে-ছানি সৌদি জোটের অবরোধ কাতারের অর্থনীতিকে ধ্বংস করতে পারেনি বলে মন্তব্য করেন। সূত্র : সিনহুয়া।


আরো সংবাদ