২৯ জানুয়ারি ২০২০

বিচার মানে প্রতিশোধ নয় : ভারতের প্রধান বিচারপতি

-

ভারতের দক্ষিণাঞ্চলীয় তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদে পুলিশের এনকাউন্টারে ধর্ষণে অভিযুক্ত চারজন নিহত হওয়ার পর দেশটিতে চলছে তর্ক-বিতর্ক। এরই মধ্যে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন দেশটির প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। বলেছেন, বিচার মানে প্রতিহিংসা চরিতার্থ করা নয়।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানের যোধপুরে প্রধান বিচারপতি বোবদে বলেন, ‘দেশের সাম্প্রতিক ঘটনাগুলিতে পুরনো বিতর্ক নতুন উদ্যমে উজ্জীবিত হচ্ছে। কোনও সন্দেহ নেই যে, ফৌজদারি বিচারবিধির অবস্থান ও দৃষ্টিভঙ্গি পুনর্বিবেচনা করার প্রয়োজন রয়েছে। বিশেষত, ফৌজদারি বিষয় নিষ্পত্তির ক্ষেত্রে। কিন্তু আমার মনে হয়, বিচার করা মানে কখনই প্রতিহিংসা চরিতার্থ করা নয়। বিচার যদি প্রতিশোধ নেওয়ার উপায় হয়, তাহলে তা আর বিচার থাকে না’।

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর হায়দরাবাদে তরুণী প্রাণী চিকিৎসককে গণধর্ষণ করে খুনের পর পুড়িয়ে মারা হয় বলে অভিযোগ সামনে আসে। যে ঘটনায় উত্তাল হয়ে ওঠে গোটা ভারত। এ ঘটনায় ৪ অভিযুক্তের কঠোর সাজার দাবিতে সরব হয় দেশটির বিভিন্ন প্রান্ত। শুক্রবার ভোররাতে পুলিশের সঙ্গে এনকাউন্টারে ৪ অভিযুক্তের মৃত্যু হয়। এনকাউন্টারে ৪ অভিযুক্তের মৃত্যুর খবর সামনে আসতেই হায়দরাবাদ পুলিশকে বাহবা দেয় দেশের বিভিন্ন মহল। একইসঙ্গে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলের। তবে পুলিশের হাতে এই মৃত্যু নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। তারা বলছেন, অপরাধী যে হোক তাকে বিচারের আওতায় এনে শাস্তি দিতে হবে।


আরো সংবাদ

ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ মানি না : মাহমুদ আব্বাস ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ ফিলিস্তিনের সঙ্গে শতাব্দীর সেরা বিশ্বাসঘাতকতা : ইরান ইরানের হামলায় ৫০ মার্কিন সেনার মস্তিষ্কে বিকৃতি : পেন্টাগন বান্দরবানে বন্য হাতির আক্রমণে বৃদ্ধা নিহত এক টাকাও পরিশোধ করেনি ৪ হাজার ৬০০ ঋণখেলাপি উঁকি দিচ্ছে আমের আগাম মুকুল আফগানিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে মার্কিন শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা নিহত লিবিয়ায় বিদেশী হস্তক্ষেপ বন্ধে একমত ট্রাম্প-এরদোগান ‘করোনা সংক্রান্ত তথ্য গোপন করেছিলাম’, স্বীকারোক্তি উহানের মেয়রের শঙ্কা, তবুও নানা সমীকরণ বিহারে গ্রেফতার ছাত্রনেতা শারজিল ইমাম

সকল