১৯ জানুয়ারি ২০২০

রাজ্যসভায় উঠল ভারতের নাগরিকত্ব বিল

-

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় পাস হওয়ার দু’দিনের মাথায় বুধবার উচ্চকক্ষ রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) উত্থাপন করেছে বিজেপি সরকার। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আজ এই বিল নিয়ে রাজ্যসভায় ভোটাভুটি হবে। তবে এখানেও লোকসভার মতো সহজে বিলটি পাস হবে কিনা তা বলা যাচ্ছে না।

রাজ্যসভায় ওই বিল উত্থাপন করছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ক্ষমতাসীন দল বিজেপি আশা করছে বিলটি পাস করতে কোন সমস্যা হবে না। তবে লোকসভার মতো রাজ্যসভায় একচেটিয়া আসন নেই বিজেপির।

বিলটি পাস হলে অমুসলিম শরণার্থীরা ভারতের নাগরিকত্ব পাবেন। তবে বিলটিতে মুসলিমদের কথা কিছু বলা হয়নি। তাই শুরু থেকেই ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছে এটি।

লোকসভার সদস্যরা সরাসরি জনগনের ভোটে নির্বাচিত হন। আর রাজ্যসভার সদস্যদের মনোনীত করে পাঠায় প্রতি রাজ্যের বিধানসভা। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো কোটার ভিত্তিতে রাজ্যসভার সদস্য মনোনীত করে। তাদের মেয়াদ ৬ বছর।

রাজ্যসভার মোট আসন ২৪৫। বর্তমানে সদস্য রয়েছেন ২৪০ জন। তাদের মধ্যে বিজেপির নিজস্ব সদস্য ৮১ জন। মিত্রদলগুলো নিয়ে আর সব মিলিয়ে এই বিলের পক্ষে আছেন ১২৮ জন। যা সংখ্যাগরিষ্ঠতা থেকে মাত্র সাত জন বেশি। অন্য দিকে, বিরোধীদের পক্ষে রয়েছে ১০৯টি ভোট।

ব্যবধান কম হওয়ায় রাজ্যসভার চিত্র এ দিন যে কোনও সময়ে পাল্টাতে পারে বলে ঘরোয়া মহলে উদ্বেগ প্রকাশ করেছেন বিজেপির একাধিক নেতা।


আরো সংবাদ