২৯ জানুয়ারি ২০২০

ত্রিপুরায় সেনা মোতায়েন

ত্রিপুরায় সেনা মোতায়েন - ছবি : সংগ্রহ

ভারতে নাগরিকত্ব সংশোনী বিলকে কেন্দ্র করে দেশটির উত্তর-পূর্বাঞ্চল ফুঁসে ওঠেছে। পরিস্থিতি মোকাবিলায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। ত্রিপুরার দু'টি অঞ্চল ও আসামের বঙ্গাইগনে নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের মোকাবিলা করতে সেনা মোতায়েন করা হয়েছে।

বুধবার ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় পেশ হয়েছে নাগরিকত্ব (সংশোধনী) বিল। সূত্রানুসারে জানা যাচ্ছে, দুই কলম সেনা পাঠানো হয়েছে ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু অঞ্চলে। তৃতীয় কলমটি গিয়েছে আসামের বঙ্গাইগনে।

প্রতিটি কলামে সেনার সংখ্যা থাকে ৭০। নেতৃত্বে থাকেন এক বা দু'জন আধিকারিক। সেনার সদর দফতর থেকে লক্ষ্য রাখা হচ্ছে পরিস্থিতির উপরে। আসামের ডিব্রুগড়ে পুলিশের একটি কিউআরটি নিয়োগ করা হয় জেলা প্রশাসনের অনুরোধে। জেলার ডেপুটি কমিশনার জানিয়েছেন, এখনো এখানে সেনাকে ডাকা হয়নি কিংবা কার্ফুও জারি করা হয়নি।
নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের মোকাবিলা করতে ৫,০০০ সেনাসদস্য পাঠানো হয়ে উত্তরপূর্বে।

সেনা মোতায়েনের কারণ, নাগরিকত্ব বিল নিয়ে ক্ষোভকে কেন্দ্র করে উত্তর-পূর্বের সংঘর্ষ। এই বিলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের অমুসলিম নাগরিকদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব (সংশোধনী) বিল পেশ করেন সংসদে। বুধবার বিলটি পেশ করা হয়েছে রাজ্যসভায়। তিনি উত্তর-পূর্বের নেতাদের সঙ্গে বৈঠক করে বুঝিয়েছেন, এই বিল প্রায় গোটা উত্তর-পূর্ব ভারতে প্রযোজ্য হবে না। তিনি প্রতিবাদকারীদের প্রতিবাদ থেকে বিরত হওয়ার অনুরোধ জানান।

নাগরিকত্ব বিলের খসড়ায় আসাম, ত্রিপুরা, মেঘালয় ও মিজোরামের জনজাতি অঞ্চলকে বাদ দেয়া হয়েছে। তবুও উত্তর-পূর্ব ভারতের বহু অঞ্চলে এই নিয়ে প্রতিবাদ শুরু হয়েছে।

মঙ্গলবার ত্রিপুরা সরকার ৪৮ ঘণ্টার জন্য রাজ্যে মোবাইল ইন্টারনেট ও এসএমএস পরিষেবা বন্ধ করে দেয়। সেপাহিজালায় এক দু'মাসের অসুস্থ শিশুকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় রাস্তা অবরোধ হলে শিশুটি মারা যায়।
সূত্র : এনডিটিভি


আরো সংবাদ

বৃদ্ধের ধর্ষণে ৫ম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা ঢাকা সিটি নির্বাচনে সন্ত্রাসীদের ভাড়া করছে বিএনপি : কাদের নির্বাচনকে ঘিরে বিএনপি নেতাকর্মীদের ভয় দেখানো হচ্ছে : ড. মোশাররফ ভারতকে নাগরিকত্ব আইন প্রত্যাহারের আহ্বান জামায়াতের করোনা ভাইরাস : চীন থেকে নাগরিকদের ফেরত নিচ্ছে বিভিন্ন দেশ ৯৯৯-এ কল দিয়ে আত্মহত্যা করতে যাওয়া যুবককে উদ্ধার প্রধানমন্ত্রীর সাহায্য চান অসুস্থ বীর মুক্তিযোদ্ধা সম্পর্কে আপন জা, স্কুলেই দু’শিক্ষিকার মারামারি সেই গলাকাটা হত্যা মামলার বাদীর রহস্যজনক মৃত্যু সোলাইমানিকে হত্যাকারী সিআইএ অফিসার আফগানিস্তানে নিহত! তাপসের ইশতেহারে ঢাকার ৫ রূপরেখা

সকল