১৯ জানুয়ারি ২০২০

ভারতের নাগরিকত্ব বিল অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি

ভারতের নাগরিকত্ব বিলে অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি - ছবি : সংগৃহীত

নাগরিকত্ব (সংশোধনী) বিলে স্বাক্ষর করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর ফলে বিলটি এখন আইনে পরিণত হলো। ভারতীয় পার্লামেন্টের দুই কক্ষের অনুমোদনের পর স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাতে বিলটিতে সম্মতি দেন দেশটির রাষ্ট্রপতি। এনডিটিভির খবরে বলা হয়েছে, রাষ্ট্রপতির সম্মতির পর বৃহস্পতিবারই রাষ্ট্রীয় গেজেট প্রকাশের মধ্য দিয়ে আইনটি কার্যকর করা হয়েছে।

আসাম ও ত্রিপুরার পরিস্থিতি অগ্নিগর্ভ করে তুলে বুধবার রাজ্যসভায় ১২৫-৯৯ ভোটে পাস হয়েছে বিতর্কিত নাগরিকত্ব (সংশোধন) বিল। গত সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়, বুধবার পাস হয় রাজ্যসভায়। এনডিএর শরিক শিবসেনা লোকসভায় বিলের পক্ষে ভোট দিলেও রাজ্যসভায় তারা ওয়াকআউট করে। ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে এই সংশোধনের ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে চলে আসা হিন্দু, শিখ, খ্রিষ্টান, জৈন, পারসি ও বৌদ্ধধর্মাবলম্বীরা ভারতের নাগরিকত্ব পাবেন।

এ দিকে এই বিলকে কেন্দ্র করে আসাম ও ত্রিপুরা—দুই রাজ্যেই সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। দুই রাজ্যে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। কারফিউ ভেঙে যারা বিক্ষোভ করেছে তাদের লক্ষ্য করে ফাঁকা গুলি ছুড়েছে ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনী। আসামের গুয়াহাটিতে গুলিতে ২ জন নিহত হওয়ার খবর প্রকাশ করেছে এনডিটিভি।


আরো সংবাদ