২৭ ফেব্রুয়ারি ২০২০

এপ্রিলে শুরু হচ্ছে আএসএস আর্মি স্কুল

এপ্রিলে শুরু হচ্ছে আএসএস আর্মি স্কুল - ছবি : সংগৃহীত

রাজু ভাইয়া সৈনিক বিদ্যা মন্দির (আরবিএসভিএম) নামে এ ধরনের প্রথম আরএসএস স্কুলের প্রথম সেসন আগামী এপ্রিলে শুরু হচ্ছে।
স্কুল ভবন প্রায় সম্পূর্ণ হয়ে গেছে, ষষ্ট শ্রেণির জন্য ১৬০ জন ছাত্রের প্রথম ব্যাচের জন্য আবেদনও চাওয়া হয়েছে। আরবিএসভিএম হবে সম্পূর্ণ পূর্ণাঙ্গ আবাসিক স্কুল।
আরবিএসভিএম পরিচালক কর্নেল শিব প্রতাপ সিং ইটিকে বলেন, আমরা ভারতীয় সেনাবাহিনীর জন্য এনডিএ, নেভাল একাডেমি ও ১০+২ কারিগরি পরীক্ষার জন্য ছাত্র প্রস্তুত করব।

জুলাই মাসে ইটি জানিয়েছিল যে তারা উত্তর প্রদেশের বুলান্দশাহরে তাদের প্রথম সেনাবাহিনী স্কুল প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এটির নাম হবে সাবেক আরএসএস প্রধান রাজেন্দ্র সিং ওরফে রাজু ভাইয়ার নামে।
তিনি বলেন, নিবন্ধন চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ১ মার্চ। পরীক্ষায় ছাত্রদের সাধারণ জ্ঞান, গণিত ও ইংরেজিতে মেধা যাচাই করা হবে। লিখিত পরীক্ষার পর লিখিত সাক্ষাতকার নেয়া হবে, তারপর হবে মেডিক্যাল টেস্ট। আমরা ৬ এপ্রিল সেসন শুরু করব।

যুদ্ধে নিহত সদস্যদের সন্তানদের জন্য আটটি আসন সংরক্ষিত রাখা হবে। তাদের জন্য কিছু ছাড়ের ব্যবস্থাও থাকবে। অন্য কোনো ধরনের আসন সংরক্ষণের ব্যবস্থা থাকবে না।
স্কুলে শুরুতে খণ্ডকালীন শিক্ষক ও প্র্রশাসনিক স্টাফ দিয়ে চালানো হবে। কাজটি ফেব্রুয়ারির মধ্যেই শেষ হবে। এই স্কুলের প্রিন্সিপাল হবেন আরএসএস শিক্ষা বিভাগের নিয়োগপ্রাপ্ত কেউ।
ছাত্র ও শিক্ষক উভয়ের ইউনিফর্ম থাকবে। ছাত্ররা হালকা নীল শার্ট ও গাঢ় নীল ট্রাউজার এবং শিক্ষকেরা ধূষর রঙের ট্রাউজার ও সাদা শার্ট পরবেন।

স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানে সিনিয়র আরএসএস নেতা ও বিজেপি নেতা ও মন্ত্রীরা উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।
ইকোনমিক টাইমস


আরো সংবাদ