১৪ ডিসেম্বর ২০১৯

পাঠ্যবইয়ের খবংংড়হগুলো ও এৎধসসধৎ অংশ গুরুত্ব দিয়ে পড়বে ইংরেজি

-

সুপ্রিয় ২০১৯ সালের জেএসসি পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আশা করি, তোমরা ইংরেজি বিষয়ের সম্পূর্ণ গধৎশং উরংঃৎরনঁঃরড়হ ও ঝুষষধনঁং সম্পর্কে অবগত আছো। ইংরেজি বিষয়ে চধৎঃ অ : ঝববহ ঢ়ধংংধমব (২০ গধৎশং), চধৎঃ ই : টহংববহ ঢ়ধংংধমব (২৫ গধৎশং), চধৎঃ ঈ : এৎধসসধৎ (২৫ গধৎশং) এবং চধৎঃ উ : ডৎরঃরহম (৩০ গধৎশং) থাকবে।
চধৎঃ-অ : ঝববহ ঢ়ধংংধমব (২০ গধৎশং) এই অংশে রয়েছেÑ ১ নম্বর প্রশ্নে গঈছ ছঁবংঃরড়হং (১দ্ধ৭ = ৭), ২ নম্বর প্রশ্নে অহংবিৎরহম ছঁবংঃরড়হ (২দ্ধ৪ = ৮), এবং ৩ নম্বর প্রশ্নে এধঢ় ঋরষষরহম (রিঃযড়ঁঃ পষঁবং, ১দ্ধ৫ = ৫ গধৎশং). এই অংশে ভালো করতে হলে তোমাকে ঊহমষরংয ভড়ৎ ঃড়ফধু বইয়ের টহরঃ- ৩, টহরঃ- ৪ এবং টহরঃ- ৮-এর বিভিন্ন খবংংড়হ বাদ দিয়ে বাকি টহরঃগুলো ভালোভাবে পড়বে এবং অজানা শব্দগুলোর বাংলা অর্থসহ এদের ঝরসরষধৎ এবং ঙঢ়ঢ়ড়ংরঃব গবধহরহমগুলো জেনে নিজের াড়পধনঁষধৎু সমৃদ্ধ করবে।
চধৎঃ-ই : টহংববহ ঢ়ধংংধমব (২৫ গধৎশং) একটি টহংববহ ঢ়ধংংধমব-এর ওপর ভিত্তি করে পরীক্ষায় প্রশ্ন আসে। ৪ নম্বর প্রশ্নে ওহভড়ৎসধঃরড়হ ঞৎধহংভবৎ (১দ্ধ৫ = ৫), ৫ নম্বর প্রশ্নে ঞৎঁব/ঋধষংব (১দ্ধ৫ = ৫), ৬, ৭, ৮ নম্বর প্রশ্নে যথাক্রমে ঈষড়ংব ঃবংঃ রিঃয পষঁবং (০.৫দ্ধ১০ = ৫), ঈষড়ংব ঃবংঃ রিঃযড়ঁঃ পষঁবং (১দ্ধ৫ = ৫) এবং গধঃপযরহম (১দ্ধ৫ = ৫) থাকবে।
হ৬, ৭, ৮ নম্বর প্রশ্নে ভালো নম্বর পেতে চধংংধমবটি বারবার পড়ে শবু ড়িৎফংগুলো টহফবৎ ষরহবফ করে পড়বে, যাতে ওহভড়ৎসধঃরড়হ ঞৎধহংভবৎটি পূরণ করতে পারো এবং ঞৎঁব/ঋধষংব-এর যথার্থ উত্তর দিতে পারো।
হ৬, ৭, ৮ নম্বর প্রশ্নের ক্ষেত্রে দেশের বিভিন্ন স্কুলের প্রশ্নগুলো সংগ্রহ করে বারবার অনুশীলন করবে, এর মাধ্যমে ভালো করা সম্ভব।
চধৎঃ ঈ : এৎধসসধৎ (২৫ গধৎশং) অংশে ৯ নম্বর প্রশ্নে চৎবভরীবং ্ ঝঁভভরীবং (০.৫দ্ধ১০ = ৫), ১০ নম্বর প্রশ্নে অৎঃরপষবং (০.৫দ্ধ১০=৫), ১১ নম্বর প্রশ্নে ঞৎধহংভড়ৎসধঃরড়হ ড়ভ ঝবহঃবহপব (অভভরৎসধঃরাব ঘবমধঃরাব, অর্থানুসারে ঝবহঃবহপব, ঠড়রপব) (১দ্ধ৫ = ৫) ১২. নম্বর প্রশ্নে ঘধৎৎধঃরড়হ (০৫), এবং ছঁবংঃরড়হ ঘড়- ১৩ তে থাকবে চঁহপঃঁধঃরড়হ (০৫).
হ১৩ নম্বর প্রশ্নের উত্তরে ভালো নম্বর পেতে শ্রেণিকক্ষে মনোযোগের সাথে শিক্ষকের পড়ানো বিষয়গুলো গুরুত্ব দিয়ে পড়বে।
হবাসায় অনুশীলন করে যে বিষয়গুলো বুঝবে না তা শিক্ষককে প্রশ্ন করে বুঝে নেবে। ১৩ নম্বর প্রশ্নটি সম্পূর্ণ বোঝার বিষয়। এগুলো মুখস্থ করবে না। এজন্য শিক্ষকদের নিবিড় পর্যবেক্ষণে থেকে বেশি বেশি অনুশীলনের মাধ্যমে এ বিষয়গুলো আয়ত্ত করে নেবে।
চধৎঃ উ : ডৎরঃরহম (৩০ গধৎশং) এই অংশে ছঁবংঃরড়হ হড়-১৪ নম্বর প্রশ্নে উরধষড়মঁব (১০), ছঁবংঃরড়হ হড়-১৫ নম্বর প্রশ্নে ঋড়ৎসধষ/ওহভড়ৎসধষ খবঃঃবৎ (১০), হছঁবংঃরড়হ হড়-১৬ নম্বর প্রশ্নে চধৎধমৎধঢ়য (১০) থাকবে। এই অংশের প্রশ্নের উত্তরে ভালো করতে ঋৎবব যধহফ ৎিরঃরহম-এর বিকল্প নেই।
হ বিভিন্ন সালের/স্বনামধন্য স্কুলের প্রশ্নপত্রে আসা ঞড়ঢ়রপগুলো বাসায় নিজে নিজে ঘড়ঃব করে পড়বে।
হদৈনন্দিন জীবনে ঘটে যাওয়া কাজের বিবরণী ইংরেজিতে লেখার অভ্যাস করলে এই অংশে ভালো করা সম্ভব।
হ ইংরেজি প্রশ্নের উত্তর লেখার সময় বানান ভুল করা যাবে না। কেননা বানান ভুল করলে পরীক্ষকেরা শিক্ষার্থীর প্রতি বিরাগভাজন হন। ভুল বানানে উত্তর লিখলে কম নম্বর পাওয়া যায়।
হ সর্বোপরি হাতের লেখা ভালো হতে হবে। মনে রাখবে, সুন্দর ও পরিচ্ছন্ন উত্তরপত্র তোমাকে অন্যদের থেকে অনেক এগিয়ে রাখবে।
হলেখা শেষে সম্পূর্ণ উত্তরপত্র একবার মনোযোগের সাথে রিভিশন দেবে, যাতে ছোটখাটো ভুলগুলোও শুধরানো যায়।

 


আরো সংবাদ