১৬ জুন ২০১৯

ডেস্কটপে আসছে মেসেঞ্জার

-

ডেস্কটপ কম্পিউটারে মেসেঞ্জার আনছে ফেসবুক। ক্যালিফোর্নিয়ার স্যান হোসেতে অনুষ্ঠিত এফ৮ ডেভেলপার সম্মেলনে এ ঘোষণা দিয়েছে ফেসবুক। ম্যাক এবং উইন্ডোজ কম্পিউটারের সফটওয়্যার হিসেবে আনা হবে মেসেঞ্জার। এতদিন শুধু ব্রাউজারে আলাদাভাবে মেসেঞ্জার ব্যবহার করা যেত। বর্তমান বিশ্বে ডেস্কটপ কম্পিউটারের চেয়ে মোবাইল ফোনের সংখ্যা অনেক বেশি। ফলে ডেস্কটপের উন্নয়নেও এসেছে ধীর গতি। কিন্তু যেসব কর্মী অফিসে সারাদিন ম্যাক বা পিসি ব্যবহার করেন, তাদের জন্য মেসেঞ্জার একটি গুরুত্বপূর্ণ ফাংশন। আর একটি আলাদা মেসেজিং অ্যাপ তাদের দিনের কয়েক ঘণ্টা ফেসবুক ইকোসিস্টেমের মধ্যে রাখবে।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহক নিরবচ্ছিন্নভাবে যেকোনো ডিভাইস থেকে বার্তা পাঠাতে চায় এবং কোনো কোনো সময় তারা আরেকটু বেশি শেয়ারিংয়ের জায়গা চায় এবং তারা যে মানুষগুলোর প্রতি বেশি যতœশীল তাদের সাথে যুক্ত হতে চায়। ফেসবুকের এমন পদক্ষেপে মেসেঞ্জারের লাভও বাড়তে পারে। এই প্ল্যাটফর্মটিতে বিজ্ঞাপন দিতে বিভিন্ন প্রতিষ্ঠান মুখিয়ে থাকবে বলেই ধারণা করা হচ্ছে।
মেসেঞ্জারের ডেস্কটপ সংস্করণেও মোবাইলের মতো অডিও কল, গ্রুপ ভিডিও কল এবং অন্যান্য ফিচার থাকবে। মূলত ফেসবুক মেসেঞ্জারের ওয়েব সংস্করণ মেসেঞ্জার ডটকমের ওপর ভিত্তি করেই তৈরি করা হবে মেসেঞ্জার অ্যাপ। ইতোমধ্যেই ডেস্কটপ অ্যাপের পরীক্ষা চালানো হচ্ছে এবং চলতি বছরের শেষ দিকে এটি বিশ্বজুড়ে উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে ফেসবুক।


আরো সংবাদ