২২ সেপ্টেম্বর ২০১৯

সাধ্যের মধ্যে ঈদের স্মার্টফোন

-

ঈদকে সামনে রেখে অনেকেই পোশাকের পাশাপাশি নানা ধরনের ডিভাইস কেনেন। আর সে কারণে তালিকার শীর্ষে থাকে স্মার্টফোন ব্র্যান্ডগুলোও ঈদে নানা অফারে মুখরিত করে তোলে ফোনের বাজার। তবে সব ব্র্যান্ডের ভিড়ে বাজেট অনুযায়ী সেরা স্মার্টফোন বেছে নিতে ক্রেতাদের চিন্তার অন্ত থাকে
না। ক্রেতাদের সুবিধার্থে সেসব ফোনের দামদর ও বিভিন্ন ফিচার
নিয়ে লিখেছেন সুমনা শারমিন
হুয়াওয়ে
তিন গিগাবাইট র্যাম এবং চার হাজার মিলি অ্যাম্পিয়ার ব্যাটারির হুয়াওয়ে ওয়াই ৭ ২০১৯ ফোনটির দাম ১৪ হাজার ৯৯০ টাকা। কোয়ালকম অক্টাকোর প্রসেসরের এই ফোনে থাকছে ৬.২৬ ইঞ্চির নচ ডিসপ্লে। ১৩ ও ২ মেগাপিক্সিলের রিয়ার ডুয়াল ক্যামেরা সেটআপের পাশাপাশি সেলফি তোলার জন্য থাকছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এ ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ডুয়াল সিমে ৪-জি ব্যবহারের সুবিধাও মিলবে।
ওয়াটার ড্রপ নচ ফিচারের ৫ দশমিক ৭১ ইঞ্চির হুয়াওয়ে ওয়াই ৫ ২০১৯ সংস্করণের ফোনে আছে অ্যান্ড্রয়েডের সর্বশেষ পাই সংস্করণ ব্যবহারের সুযোগ। ২ গিগাবাইট র্যাম ও ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের এই ফোন দিয়ে দৈনন্দিন সব কাজ করা যাবে অনায়াসেই। এতে রয়েছে ১৩ মেগাপিক্সেলের ব্যাক ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। তিন হাজার ২০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারির এ ফোনটির দাম ৯ হাজার ৯৯৯ টাকা।
স্যামসাং
৫০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারির এম ২০ ফোনটির দাম ১৪ হাজার ৪০০ টাকা। ৬.৩ ইঞ্চির এ ফোনে আছে ১৩ ও ৫ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সেটআপ ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। অক্টাকোর প্রসেসরের এ ফোনে থাকছে ৩ গিগাবাইট র্যাম ও ৩২ গিগাবাইটের ইন্টারনাল স্টোরেজ, যা মেমরি কার্ড ব্যবহার করে ৫১২ গিগাবাইট পর্যন্ত বাড়িয়ে নেয়া যাবে।
স্বল্প বাজেটেও বড় ডিসপ্লের ফোন হলো গ্যালাক্সি এম১০। ৬ দশমিক ২ ইঞ্চি ডিসপ্লের ফোনটির দাম ১০ হাজার ৯৯৯ টাকা। ২ গিগাবাইট র্যামের এ ফোনে পেছনে ১৩ মেগাপিক্সেলের ও সামনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমরির এ ফোনে ৫১২ গিগাবাইট পর্যন্ত মেমরি কার্ড ব্যবহারের সুযোগ মিলবে। আছে তিন হাজার ৪০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।
শাওমি
শাওমির ৯ হাজার ৪৯৯ টাকা দামের রেডমি ৬এ ফোনে ঈদ উপলক্ষে ৫০০ টাকা ছাড়ে পাওয়া যাচ্ছে আট হাজার ৯৯৯ টাকায়। ২ গিগাবাইট র্যাম ও ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের এ ফোনের ফুল ভিউ ডিসপ্লে ৫ দশমিক ৪৫ ইঞ্চির। ফোনটিতে ১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। তিন হাজার মিলি অ্যাম্পিয়ার ব্যাটারির এই ফোনে এআই ফেস আনলক সুবিধাও মিলবে।
ভিভো
তিন গিগাবাইট র্যামের ওয়াই ৯ ফোনে ৩২ গিগাবিট ইন্টারনাল স্টোরেজ থাকছে। ক্যামেরাতে থাকছে ১৩ ও ২ মেগাপিক্সেলের ডুয়াল ব্যাক ক্যামেরা ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ৬.২২ ইঞ্চির এ ফোনে ব্যাটারি থাকছে চার হাজার ৩০ মিলি অ্যাম্পিয়ার। ১৩ হাজার ৯৯০ টাকায় এ ফোনের সাথে উপহার হিসেবে দিচ্ছে একটি ব্যাগ।
ওয়ালটন
দেশে তৈরি ৩ গিগাবাইট র্যামের ফোরজি প্রিমো এস ৬ স্মার্টফোনটির দাম ১৪ হাজার ৯৯০ টাকা। এতে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা এবং ১৩ ও ২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সেটআপের পাশাপাশি ফেস আনলক সুবিধাও রয়েছে। ৫.৭ ইঞ্চি ডিসপ্লের এ ফোনে ভালো ব্যাকআপ নিশ্চিত করতে থাকছে তিন হাজার ৫০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।
টেকনো
তিন গিগাবাইট র্যামের আই স্কাই-২ ফোনটির দাম ৯ হাজার ৯৯৯ টাকা। ডুয়াল এআই ক্যামেরার এ ফোনের ইন্টারন্যাল স্টোরেজ ৩২ জিবি। এতে তিন হাজার ৫০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ক্যামেরায় সামনে ও পেছনে উভয় দিকে রয়েছে ১৩ মেগাপিক্সেল।


আরো সংবাদ

হামলাকারী দেশকে ‘মূল রণক্ষেত্র’ করা হবে : ইরান দফায় দফায় উচ্ছেদের পরও যৌবন ফিরেনি বুড়িগঙ্গায় এক মাসে ২০ হাজার কোটি টাকা মূলধন হারাল ডিএসই ধরা পড়লে কেউ চেনে না জুয়ার শীর্ষ নিয়ন্ত্রকেরা ধরাছোঁয়ার বাইরে জি কে শামীমের সাথে দু’টি ছবি নিয়ে না’গঞ্জে তোলপাড় কিশোর অপরাধ প্রতিরোধে পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে : ড. আব্দুর রাজ্জাক এরশাদের স্মরণসভায় জি এম কাদের জাতি দুর্নীতিমুক্ত সমাজ দেখতে চায় সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত জাতিসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে টেলিলিংক গ্রুপ চেয়ারম্যানের ঢাকা ত্যাগ

সকল