১৬ জুলাই ২০১৯

চীনের এআই প্রযুক্তি সিলিকন ভ্যালির জন্য হুমকি!

-

চীন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চিপ তৈরিতে জোর দিচ্ছে। এ খাতে দেশটি যেভাবে আক্রমণাত্মক ভঙ্গিতে আছে, তা মার্কিন প্রযুক্তি শিল্পের জন্য ভয়ঙ্কর হুমকি হয়ে দেখা দিতে পারে। ডেনিস ফার্নান্দেজ সিলিকন ভ্যালির একজন বর্ষীয়ান পেটেন্ট আইনজীবী এমন দাবি করেছেন। ফার্নান্দেজ সিলিকন ভ্যালিতে অন্তত দুই দশক কাটিয়েছেন। উদ্ভাবক, স্টার্টআপ এবং বিনিয়োগকারীদের পেটেন্ট সুরক্ষায় কাজ করে আসছেন তিনি। অর্থাৎ প্রযুক্তিজগতে বিস্তর অভিজ্ঞতায় সমৃদ্ধ তিনি। এ কারণে তার দাবির বিষয়টি সিলিকন ভ্যালি বেশ গুরুত্বের সঙ্গেই নিচ্ছে।
ফার্নান্দেজ বলেন, সাম্প্রতিক সময়ে তিনি মেধাস্বত্বের গতিপ্রকৃতি দেখে বেশ ধাক্কা খেয়েছেন। চীনা কোম্পানিগুলো এআই চিপ তৈরিতে অসম্ভব গুরুত্ব দিচ্ছে। আর এ ধরনের প্রযুুক্তির সুরক্ষা নিশ্চিত করতে বিপুল পরিমাণে পেটেন্ট আবেদন করা হচ্ছে। এআই পেটেন্ট আবেদনের দিক থেকে চীন এরই মধ্যে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে। কাস্টম স্মার্ট চিপ ডিজাইনের ক্ষেত্রে মার্কিন দুর্গ দ্রুতই ঔজ্জ্বল্য হারিয়ে ফেলবে বলে আশঙ্কা করছেন তিনি। প্রাথমিক যুগের এআই প্রযুক্তি উন্নয়নের দিক থেকে যুক্তরাষ্ট্র এখনো নেতৃত্বের আসনেই আছে। তবে এরই মধ্যে চীনের কয়েকটি স্টার্টআপ কোম্পানি এআই হার্ডওয়্যার ও সফটওয়্যার সিস্টেম তৈরিতে কৌশলগত পদক্ষেপ নিয়েছে। তাদের লক্ষ্য মূলত স্বয়ংচালিত যান, পরবর্তী প্রজন্মের ফাইভজি হ্যান্ডসেট, পাশাপাশি আধাসামরিক নজরদারি ব্যবস্থার দিকেও তাদের মনোযোগ রয়েছে।
সিলিকন ভ্যালিতে ১৯৯৯ সাল থেকে মেধাস্বত্ব ও পেটেন্ট পরামর্শক হিসেবে কাজ করছেন ডেনিস ফার্নান্দেজ। অ্যাপলের প্রথম দিকের বেসিক ওয়্যারলেস কমিউনিকেশন ডিভাইস এবং মিডিয়া সার্ভিসের পেটেন্ট আবেদন নিয়েও তিনি কাজ করেছিলেন। বর্তমানে তিনি নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির অ্যারোহেড সেন্টারের মেধাস্বত্ব বিভাগের প্রধান।
ফার্নান্দেজ ছাড়াও আটলান্টাভিত্তিক আইনি প্রতিষ্ঠান কিলপ্যাট্রিক টাউনসেন্ড অ্যান্ড স্টকটনের সাম্প্রতিক এক গবেষণায় চীনের এআই প্রযুক্তির উত্থানের বিষয়ে আলোচনা করা হয়েছে। এআই সম্পর্কিত পেটেন্ট আবেদনের হারের ভিত্তিতে তারা বলেছে, চীনে এআই প্রযুক্তির দ্রুত উন্নতি ঘটছে। ওই গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১২ থেকে ২০১৮ সালের মধ্যে চীনা কোম্পানির এআই পেটেন্ট আবেদনের সংখ্যা ছয় গুণ বেড়েছে। ২০৩০ সাল নাগাদ এআই প্রযুক্তি খাতে বিশ্বে নেতৃত্ব দেয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে চীন। ফলে এ খাতে বছর বছর দেশটির বিনিয়োগ বাড়ছে বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


আরো সংবাদ

এ মুহূর্তে বন্যায় কৃষিতে ক্ষতি কম হবে : কৃষিমন্ত্রী এ বছরই ঢাবি থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি বন্যায় ৭ শিশুর মৃত্যু মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে : প্রধানমন্ত্রী ‘৬ না ৫ রান’ নিয়ে তুমুল বিতর্ক বিশ্বকাপ শিরোপা বঞ্চিত করা হয়েছে নিউজিল্যান্ডকে! বিচারকের খাস কামরায় আসামিকে কুপিয়ে হত্যা সাত দিনে ডিএসইর মূলধনের ১৯ হাজার কোটি টাকা হাওয়া আস্থাহীন পুঁজিবাজারে এবার বিপর্যয়ের আতঙ্ক উল্লাপাড়ায় ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ অন্যান্য স্থানে নিহত আরো ৯ খালেদা জিয়ার মুক্তি ও পুনর্নির্বাচন দাবি নিয়ে মাঠে নামছে বিএনপি অস্তিত্বসঙ্কটে দেশীয় ডেবিট-ক্রেডিট কার্ড উৎপাদকেরা আমদানি কার্ডে শুল্ক প্রত্যাহার, শত কোটি টাকার রাজস্ব হারানোর শঙ্কা ডাম্পিং স্টেশনে মিলল নারীর ৬ টুকরো লাশ

সকল