১৮ অক্টোবর ২০১৯

অবসরে আলিবাবার সহপ্রতিষ্ঠাতা

-

ই-কমার্স জায়ান্ট আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন। জ্যাক মার বদলে এক্সিকিউটিভ চেয়ারম্যানের দায়িত্ব নেবেন আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং।
জ্যাক মার অবসর নেয়াকে কেন্দ্র করে হাংঝু শহরে বিশাল এক স্টেডিয়ামে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জ্যাক এক বছর আগেই জানিয়েছিলেন, ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর নিজের ৫৫তম জন্মদিনে অবসর নিয়ে শিক্ষকতায় ফিরবেন। এর পাশাপাশি নিজের দাতব্য সংস্থা জ্যাক মা ফাউন্ডেশনেও সময় দেবেন। জ্যাক মা তার ক্যারিয়ার শুরু করেছিলেন হাংঝু বিশ্ববিদ্যালয়ের ইংরেজির শিক্ষক হিসেবে। ১৯৯৯ সালে জ্যাক মাসহ কয়েকজন অংশীদার মিলে প্রতিষ্ঠা করেন আলিবাবা। বর্তমানে আলিবাবা ৪৬০ বিলিয়ন ডলারের কোম্পানি আর জ্যাক মা চীনের শীর্ষ ধনী ব্যক্তি। অবসরের ব্যাপারে জ্যাক বলেন, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিল না। বরং জ্যাক মা সবসময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকব। অবসরে গেলেও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারীদের বার্ষিক সভার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল