২৭ জানুয়ারি ২০২০

অবসরে আলিবাবার সহপ্রতিষ্ঠাতা

-

ই-কমার্স জায়ান্ট আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন। জ্যাক মার বদলে এক্সিকিউটিভ চেয়ারম্যানের দায়িত্ব নেবেন আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং।
জ্যাক মার অবসর নেয়াকে কেন্দ্র করে হাংঝু শহরে বিশাল এক স্টেডিয়ামে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জ্যাক এক বছর আগেই জানিয়েছিলেন, ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর নিজের ৫৫তম জন্মদিনে অবসর নিয়ে শিক্ষকতায় ফিরবেন। এর পাশাপাশি নিজের দাতব্য সংস্থা জ্যাক মা ফাউন্ডেশনেও সময় দেবেন। জ্যাক মা তার ক্যারিয়ার শুরু করেছিলেন হাংঝু বিশ্ববিদ্যালয়ের ইংরেজির শিক্ষক হিসেবে। ১৯৯৯ সালে জ্যাক মাসহ কয়েকজন অংশীদার মিলে প্রতিষ্ঠা করেন আলিবাবা। বর্তমানে আলিবাবা ৪৬০ বিলিয়ন ডলারের কোম্পানি আর জ্যাক মা চীনের শীর্ষ ধনী ব্যক্তি। অবসরের ব্যাপারে জ্যাক বলেন, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিল না। বরং জ্যাক মা সবসময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকব। অবসরে গেলেও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারীদের বার্ষিক সভার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।


আরো সংবাদ

২৫ হাজার বেওয়ারিশ লাশ দাফন-সৎকার করে পদ্মশ্রী পাচ্ছেন ৮২ বছরের শরিফ চাচা ২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির ক্ষমতালিপ্সু স্বৈরাচারে পরিণত হয়েছেন সু চি? শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ শক্তিবৃদ্ধি করছে করোনাভাইরাস, আতঙ্কে কাঁপছে চীনসহ গোটা বিশ্ব সহিংসতা বাড়ছে সিটি নির্বাচনে বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশের উন্নয়নে সম্মিলিত উদ্যোগ আহ্বান রাষ্ট্রপতির নতুন আইজিআর শহীদুল আলম ঝিনুক ডিএনএ পরীক্ষায় মজনুর ধর্ষণের আলামত মিলেছে : সিআইডি হাইকোর্টের দেয়া বেতন স্কেলের রায় পুনর্বহালের দাবি গ্রাম পুলিশের

সকল