১৯ অক্টোবর ২০১৯

পাকিস্তানের মালালার সাথে জয়া আহসান

পাকিস্তানের মালালার সাথে জয়া আহসান - সংগৃহীত

বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসর শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। তার আগে বুধবার হয়ে গেলো বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে আইসিসির আমন্ত্রীত অতিথি হয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন অভিনেত্রী জয়া আহসান। এবারের আসরে অংশ গ্রহণকরী দেশগুলো থেকে দুইজন করে প্রতিনিধিকে আমন্ত্রণ জানিয়ে ছিলো আইসিসি। আমন্ত্রণ পাওয়া অন্যজন হলেন ক্রিকেটার আবদুর রাজ্জাক।

জয়ার মতো পাকিস্তান থেকে দেশের প্রতিনিধি হিসেবে আমন্ত্রণ পেয়েছিলেন বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল (শান্তি) পুরস্কার জয়ী মালালা ইউসুফজাই। একই অনুষ্ঠানের অতিথি হওয়ায় দুজনের দেখাও হয়েছে। জয়া সুযোগ বুঝে তার সাথে একটা ছবিও নিজের ফেসবুক পেইজে শেয়ার করেছেন।

বিশ্বকাপ শুরুর আগের দিন লন্ডনের বাকিংহাম প্যালেসের সামনের সড়ক ‘দ্য মলে’ অনুষ্ঠানটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ১০টায়। আর সেখানে হঠাৎ জয়া আহসানকে দেখে রীতিমতো নড়েচড়ে বসেন তার ভক্ত-অনুরাগীরা।

ইংল্যান্ড থেকে জয়া আহসান বলেন, ‘উদ্বোধনী অনুষ্ঠানে আইসিসি বাংলাদেশ থেকে আমাকে আমন্ত্রণ জানায়। এবার বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেয়া সব কটি দেশ থেকে একজন স্পোর্টস ব্যক্তিত্ব আর খেলার বাইরের একজনকে আমন্ত্রণ জানানো হয়। দেশের শুভেচ্ছাদূত হয়ে এমন একটি আসরে অংশগ্রহণ করাটা নিঃসন্দেহে ভীষণ আনন্দের। সেলিব্রিটি ক্রিকেট খেলার অংশটুকু তো ছিল ভীষণ মজার।’

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসর। প্রথম দিনের খেলায় অংশগ্রহণ করবে স্বাগতিক ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা। বিশ্বের ১০টি দেশের অংশগ্রহণে প্রায় দেড় মাসব্যাপী অনুষ্ঠিত হবে ক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই লড়াই।

 ভিভ রিচার্ডসের সঙ্গে জয়া  (বায়ে),  অস্ট্রেলিয়ার ক্রিকেট তারকা ব্রেট লির সাথে জয়া 

 

২২ গজের লড়াই শুরুর আগে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে আইসিসি। এখানে বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণকারী দেশগুলো থেকে দুজন করে প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়। তবে কোন দেশ থেকে কে প্রতিনিধি হয়ে আসছেন, বিষয়টি আগে থেকে কাউকে টের পেতে দেয়নি আইসিসি। তাই মূল অনুষ্ঠান শুরু হওয়ার আগ পর্যন্ত জয়া মুখে কুলুপ এঁটে ছিলেন। বাংলাদেশের দর্শকেরাও উদ্বোধনী অনুষ্ঠানে জয়া আহসানের উপস্থিতিতে চমকে যান!

বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানে নাচ-গানের পাশাপাশি বাড়তি আকর্ষণ হিসেবে এবার যোগ হয় ১০ দলের প্রতিনিধি হয়ে আসা অতিথিদের নিয়ে ‘স্ট্রিট ক্রিকেট’।

৬০ সেকেন্ডের ক্রিকেট চ্যালেঞ্জে দেশের জার্সিতে বাংলাদেশের দুই প্রতিনিধি মিলে করেন মাত্র ২২ রান, এই খেলায় জয়া আহসান কোনো রান করতে পারেননি। উদ্বোধনী অনুষ্ঠানের পরই জয়া আহসান তার ফেসবুকে বিভিন্ন দেশ থেকে আসা তারকা প্রতিনিধিদের সাথে কিছু ছবি আপলোড করেন। এর মধ্যে তাকে দেখা যায় স্যার ভিভ রিচার্ডস, ব্রেট লি, বলিউড তারকা ফারহান আখতারও রয়েছেন।


আরো সংবাদ