১৮ অক্টোবর ২০১৯

মানবাধিকারের পরীক্ষায় ফেল পশ্চিমারা : এরদোগান

জি-টুয়েন্টি সম্মেলনে রজব তাইয়েব এরদোগান - ছবি : এএফপি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, পশ্চিমারা সারা দুনিয়াকে মানবাধিকার বিষয়ে লেকচার দিলেও তারা নিজেরাই মৌলিক মানবাধিকারের পরীক্ষায় পাস করতে পারছে না। জাপানে জি-২০ সম্মেলনের ফাঁকে তিনি সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন। সিরিয়ার উদ্বাস্তুদের দুর্দশার প্রসঙ্গ টেনে তুর্কি প্রেসিডেন্ট পশ্চিমাদের এমন সমালোচনা করেন।

তিনি বলেন, ২০১১ সাল থেকে চলা সিরীয় যুদ্ধ থেকে পালিয়ে আসা লাখ লাখ উদ্বাস্তুকে আশ্রয় দিয়েছে তুরস্ক। তিন হাজার ৭০০ কোট মার্কিন ডলারের বেশি প্রতি বছর তাদের জন্য ব্যয় করছে। তুরস্ক কিংবা জর্ডানের মতো সিরিয়ার প্রতিবেশীদের ঘাড়ে চাপানো হয়েছে উদ্বাস্তুদের বোঝা। আমি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানান, এই চাপ ভাগ করে নেয়ার জন্য। যাতে আমরা উদ্বাস্তুদের সহযোগিতা অব্যাহত রাখতে পারি।

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের কারণে মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কা আছে কি না এমন এক প্রশ্নের জবাবে এরদোগান বলেন, ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে শুনেছি এমন কোন নিষেধাজ্ঞা আসবে না। তিনি বলেন, আমি মনে করি না কৌশলগত মিত্র দুটি দেশ পরস্পরের ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করবে।

এরদোগান মনে করেন, রাশিয়া থেকে এস-৪০০ কেনার বিষয়ে যুক্তরাষ্ট্র নাখোশ হলেও তাদের তৈরি এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান তুরস্ককে দেয়া থেকে বিরত থাকবে না।

জুলাই মাসের প্রথমার্ধেই রাশিয়ার তৈরি এস-৪০০ তুরস্কের হাতে এসে পৌছবে বলে আশাবাদী তুর্কি প্রেসিডেন্ট। ডেইলি সাবাহ


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল