২২ আগস্ট ২০১৯

এফ-৩৫ না দিলে সম্পর্কের অপূরণীয় ক্ষতি হবে : তুরস্ক

এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দেয়ায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে আংকারা। রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে তুরস্ককে এফ-৩৫ বিমান না দেয়ার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তুরস্ক বলেছে, মার্কিন সরকারের এ সিদ্ধান্ত একপেশে এবং এর ফলে আমেরিকার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হবে। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বুধবার এক বিবৃতিতে আরো বলেছে,‘মার্কিন সরকারের সিদ্ধান্ত না জোটের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ, না বৈধ যুক্তির ওপর প্রতিষ্ঠিত।’

মন্ত্রণালয় ওই বিবৃতিতে বলেছে, এফ-৩৫ কর্মসূচি থেকে তুরস্ককে সরিয়ে দেয়া খুবই অন্যায়। আমেরিকার এ ভুল সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে আংকারা।

তুরস্ক হচ্ছে এফ-৩৫ যুদ্ধবিমান নির্মাণ কর্মসূচির অন্যতম অংশীদার, দেশটি ১০০ বিমান কিনবে এবং এজন্য এ কর্মসূচিতে বিরাট অংকের অর্থ বিনিয়োগ করেছে। কিন্তু সম্প্রতি রাশিয়া থেকে এস-৪০০’র চালান পাওয়ার পর তুরস্ককে এ কর্মসূচি থেকে বাদ দেয়ার কথা ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ

নদীপথে নাব্যতা থাকলে বছরে ১৪০০ কোটি টাকা সাশ্রয় হবে তিন দশক পর যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা, চীন-রাশিয়ার হুঁশিয়ারি প্রিয়াঙ্কা চোপড়ার বিরুদ্ধে জাতিসঙ্ঘে অভিযোগ পাকিস্তানের ফেসবুকে নতুন সুযোগ : মুছে ফেলা যাবে সব ডিজিটাল অ্যাকটিভিটি ভয়ঙ্কর আতঙ্কে কাশ্মিরি মেয়েরা চিদম্বরমকে গ্রেফতার করে অমিত শাহের বদলা! হজযাত্রীদের ৪০ শতাংশ ষাটোর্ধ্ব ৭৫-এর পরিকল্পনাকারীদের বিচারে জাতীয় কমিশন গঠনের দাবি রাজধানীতে জেএমবির চার সদস্য গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী মিয়ানমারে ফিরে না গেলে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী

সকল