২১ অক্টোবর ২০১৯

পরিবেশ সুরক্ষা নিয়ে তুর্কি ফার্স্ট লেডির সতর্কবার্তা

এমিনি এরদোগান
এমিনি এরদোগান - ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তন ঠেকাতে রাষ্ট্রনেতাদের ব্যর্থতা নিয়ে বলিষ্ঠ বক্তব্য রেখেছেন সুইডিশ পরিবেশকর্মী ১৬ বছরের গ্রিটা থানবার্গ। শুধু গ্রিটাই নয়, জাতিসঙ্ঘ সাধারণ সভায় পরিবেশ সুরক্ষা নিয়ে সরব হয়েছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোগানও।

সভায় তিনি তুরস্কের 'ন্যাশনাল জিরো ভেস্ট' প্রকল্প পেশ করেন। তিনি বলেন,'দুনিয়া এখন প্লাস্টিক যুগের মধ্যে দিয়ে যাচ্ছে। তাই, আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য মাটি, পানি, জলবায়ু এবং জীব বৈচিত্র্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। কারণ, প্ল্যাস্টিক দূষণ শুধু বর্তমান নয়, ভবিষ্যত প্রজন্মকে হুমকির মুখে ফেলছে।

তিনি জানান, কলোরাডো ও ফ্রান্সের গবেষণা অনুযায়ী, প্ল্যাস্টিক এখন খাবার পানির অংশ হয়ে গেছে, আমরা যে বাতাস নিঃশ্বাসের জন্য গ্রহণ করি সেখান রয়েছে প্ল্যাস্টিকের কণা। কারণ, প্ল্যাস্টিক বর্জ্যতে নিসৃত কণাই এখন সমুদ্রে পানিকে দূষিত করছে। সমস্ত সমুদ্র দ্বীপ, যেখানে মানুষের চিহ্ন নেই, সেখানেও প্ল্যাস্টিক বর্জ্যের দেখা মিলছে।কারণ বর্জ্য থেকে নিসৃত মাইক্রো প্ল্যাস্টিকের কণাগুলো ১০০ কিলোমিটার দূরের প্রবাহিত বাতাসেও দূষিত করছে।তাই, বিশ্ব পরিবেশ এখন গুরুতর সঙ্কটের মুখে গিয়ে দাঁড়িয়েছে বলে তিনি সতর্ক করেন।

তিনি জানান, বিষয়টি সম্পর্কে জানতে পেরেই তুরস্ক প্ল্যাস্টিক দূষণ রুখতে ২০১৭ সালে একটি প্রকল্পের সূচনা করে। তুরস্কের পরিবেশ ও নগরোন্নয়ন মন্ত্রণালয়ের আওতায় শুরু হয়েছে্ 'জিরো ভেস্ট মুভমেন্ট'। এই অভিযান খুব দ্রুত গোটা তুরস্কে বিস্তারলাভ করেছে। বিশেষত স্কুল, শিক্ষালয়গুলোতে ছড়ানো হচ্ছে সচেতনতা। তাতে বহু শিক্ষার্থী এগিয়ে এসছে।

তিনি জানান, গত তিন মাস আগে জিরো ভেস্ট ব্লু প্রকল্পের সূচনা করেছে তুরস্ক। এই প্রকল্পের আওতায় সামুদ্রিক অঞ্চলের প্লাস্টিক বর্জ্য মুক্ত করার অভিযান শুরু হয়েছে।

তিনি বলেন, আমরা এই প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশের শিশুদের কাছে আহ্বান জানাচ্ছি। যাতে আমরা সকলে মিলে একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে পারি। আমি মতে করি পরিবেশ সঙ্কটের সঙ্গে মোকাবিলা করার জন্য সব দেশকে সীমান্ত অতিক্রম করে এক অপরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলার প্রয়োজন রয়েছে।

সূত্র : পূবের কলম


আরো সংবাদ

ওসির নাম করে টাকা চাওয়ায় কনস্টেবলকে পুলিশে দিল জনতা ইলিশ ধরায় ভুয়া সাংবাদিকসহ ১৯ জনের কারাদণ্ড বাংলাদেশ লেবার পার্টির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী মঙ্গলবার পাকিস্তানের উদ্দেশে মঙ্গলবার ঢাকা ছাড়ছে নারী ক্রিকেট দল আন্দোলনকারীদের ৭২ ঘন্টার আল্টিমেটাম ঋণের টাকা পরিশোধে ব্যর্থ হয়ে ট্রেনে কাটা পড়ে বাবা-মেয়ের মৃত্যু খালেদা জিয়াকে সাজা দেয়া জজকে পুরস্কৃত করেছে সরকার : ব্যারিস্টার খোকন ফেসবুকে তরুণীর অশ্লীল ছবি প্রকাশের দায়ে কলেজছাত্র গ্রেফতার পাকিস্তান দলে ডাক পেলেন আব্দুল কাদিরের ছেলে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার ৪৪ ঘন্টা ধরে অনশন ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে দল পেলেন না সাকিব-তামিমরা

সকল