০৮ ডিসেম্বর ২০১৯

যৌথ সামরিক মহড়া করবে তুরস্ক-পাকিস্তান

-

তুরস্কের সাথে ভূমধ্যসাগরে যৌথ সামরিক মহড়া করবে পাকিস্তান। তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি সাফাকের খবরে বলা হয়েছে, ১৩ বছর ধরে চলা তুরস্কের নিয়মিত একটি সামরিক মহড়ায় এবারই প্রথম কোন মিত্রদেশ অংশ নেবে। ‘মেডিটারিয়ান শেইল্ড’ নামের ওই অভিযানটি প্রতিবছর নির্দিষ্ট একটি সময়ে আয়োজন করে তুরস্ক।

আন্তর্জাতিক এই মহড়ার জন্য বিগত ১৮ মাস ধরে প্রস্তুতি চলছে।

সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে আরেকটি একটি আন্তর্জাতিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। তুর্কি নৌ বাহিনীর আয়োজনে ওই মহড়ায় অংশ নেয় বিভিন্ন দেশের নৌ সেনারা। ১১ দিনের ওই মড়ায় অংশ নিয়েছে ব্রাজিল, আজারবাইজান, জর্জিয়া, ইতালি, কুয়েত, লেবানন ও কাতারের সেনা কর্মকর্তারা। এছাড়া পাকিস্তান, বুলগেরিয়া, রোমানিয়া, যুক্তরাষ্ট্র ও জর্ডানের নৌ যুদ্ধযান এই মহড়ায় অংশ নিয়েছে।

সেখানে পাকিস্তান নৌবাহিনীর যুদ্ধজাহাজ পিএনএস আলমগীর অংশ নিয়েছে। এই মহড়া শেষ হওয়ার দিনই জানা গেছে আসন্ন ‘মেডিটারিয়ান শেইল্ড’ মহড়ায়ও অংশ নেবে জাহাজটি। এই মহড়াটি তুরস্কের সামরিক বাহিনীর একক মহড়া, তবে সেখানে আমন্ত্রিত হিসেবে অংশ নেবে পাকিস্তান।

তুরস্ক আশা করছে আরো অন্তত ৮টি দেশ এই মহড়ায় অংশ নেবে। তবে তাদের বিষয়ে চূড়ান্ত কিছু জানা যায়নি। তুর্কি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, পাকিস্তানের অংশ গ্রহণের মাধ্যমে মহড়াটি আন্তর্জাতিক মহড়ায় রূপ নেবে।


আরো সংবাদ