২১ সেপ্টেম্বর ২০১৯

ব্রিটেনে ইসলামবিদ্বেষ মোকাবেলায় বিশেষজ্ঞ নিয়োগ

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে ব্রিটেনে মানুষের বিক্ষোভ - নয়া দিগন্ত

ইসলামোফোবিয়ার সংজ্ঞা নির্ধারণ ও মুসলিম বিদ্বেষে সৃষ্ট বৈষম্য মোকাবিলায় একজন স্বাধীন বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে ব্রিটিশ সরকার। অ্যান্টি মুসলিম হেট্রেড ওয়ার্কিং গ্রুপ’র উপ-প্রধান ইমাম কারি আসিম এই প্রক্রিয়ার নেতৃত্ব দেবেন। তার সঙ্গে আরেকজন পরামর্শক নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছে দেশটির আবাসন ও স্থানীয় প্রশাসন মন্ত্রণালয়।

যুক্তরাজ্যের আবাসন ও স্থানীয় প্রশাসন মন্ত্রী জেমস ব্রোকেনশায়ার বলেন, ইমাম আসিমের এই নিয়োগ ইসলামোফোবিয়ার কার্যকরী সংজ্ঞা নির্ধারণের উদ্দেশ্যে আমাদের যাত্রার প্রথম পদক্ষেপ। মুসলিমরা যেন বিদ্বেষ, হত্যা বা বৈষম্যের শিকার না হয় সেটা নিশ্চিতে কাজ করে যাচ্ছে সরকার।

চলতি বছর প্রথমদিকেই স্থানীয় প্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিলো ইসলাম বিদ্বেষ রুখতে এবং ইসলামোফোবিয়ার একটি কার্যকরী সংজ্ঞা নির্ধারণে দুজন পরামর্শক নিয়োগ দেবে সরকার। পরামর্শকরা মুসলিমবিদ্বেষ মোকাবিলায় কাজ করা অ্যান্টি-মুসলিম হেট্রেড ওয়ার্কিং গ্রুপের সঙ্গে একযোগে কাজ করবেন।

ব্রিটেনের রানী এলিজাবেথের কাছ থেকে মেম্বার অব দ্য মোস্ট এক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) খেতাব পেয়েছেন ইমাম আসিম। বর্তমানে লিডস শহরের মক্কাহ মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। একইসঙ্গে তিনি একটি বৈশ্বিক আইনী সংস্থার পরিচালক এবং জাতীয় ইমাম পরিষদের প্রধান। ইমামসঅনলাইনের জেষ্ঠ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

ইমাম আসিম এমবিই বলেন, ব্রিটিশ মুসলিমদের রক্ষায় বিভিন্ন পরিকল্পনা নিয়ে কাজ করছি। মুসলিম বিদ্বেষ মনোভাবের আশঙ্কাজনক বৃদ্ধিতে আসলে ইসলামোফোবিয়ার সংজ্ঞা নির্ধারণ জরুরী হয়ে পড়েছে। আমি মুসলিম সম্প্রদায়ের প্রতি গভীরভাবে এই বিষয়ে কাজ করার জন্য দায়বদ্ধ।

ব্রিটিশ মুসলিমদের অল পার্টি পার্লামেন্ট গ্রুপের দেয়া ইসলামোফোবিয়ার সংজ্ঞা নিয়েও কাজ করছেন ইমাম আসিম। এছাড়া অন্যান্য প্রস্তাবিত সংজ্ঞা নিয়েও কাজ করবেন তিনি। ওই সংজ্ঞায় বলা হয়, ইসলামোফোবিয়ার জন্ম আসলে বর্ণবাদ থেকে। এটা এমন এক বর্ণবাদ যার আক্রমণ হয় মুসলিমদের ওপর। যুক্তরাজ্যের জাতীয় পুলিশ পরিষদ দাবি করেছে এই সংজ্ঞা খুব বেশি বিস্তৃত এবং এতে করে সন্ত্রাস-বিরোধী পদক্ষেপ ক্ষতিগ্রস্থ হতে পারে।

২০১২ সালে অ্যান্টি-মুসলিম হেট্রেড ওয়ার্কিং গ্রুপ স্বাধীন বিশেষজ্ঞ, শিক্ষাবিদ ও মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত হয়। স্থানীয় প্রশাসন মন্ত্রী ব্রোকেনশায়ার বলেন, বাস্তব ও আইনি মোকাবিলায় আগের সংজ্ঞাটি বাতিল করে দেয়ায় ইসলামোফোবিয়ার নতুন সংজ্ঞা তৈরি করা খুবই জরুরী। নতুন বিশেষজ্ঞ নিয়োগের উদ্দেশ্যই হলো এই আইনসম্মত সংজ্ঞা ব্রিটিশ সরকারকে জানানো যা যুক্তরাজ্যর বর্তমান আইন ব্যবস্থার সঙ্গে সাংঘর্ষিক নয়। নিরপেক্ষ পরামর্শকরা অন্যান্য অংশীদারসহ বিভিন্ন সূত্র থেকে আলামত সংগ্রহ করে এমন একটি সংজ্ঞা প্রস্তাব করবে যার ইতিবাচক প্রভাব থাকবে।


আরো সংবাদ