২৯ জানুয়ারি ২০২০

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কংগ্রেসে ইসরাইলবিরোধী প্রস্তাব পাস

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্তের মাধ্যমে শুক্রবার নতুন একটি প্রস্তাব পাস করেছে। এই প্রস্তাবে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের ব্যাপারে ইসরাইলকে সতর্ক করা হয়েছে।

প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাস হয় ইসরাইলবিরোধী নতুন এই প্রস্তাব। ট্রাম্প প্রশাসনের ইসরাইলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবেই প্রতিনিধি পরিষদ নতুন এই প্রস্তাব পাস করেছে। যদিও ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরাইল।

এই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকা ও ইসরাইলের নেতারা দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করছেন। উদ্দেশ্য একটি গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। আর সে সাথে গড়ে তোলা একটি গণতান্ত্রিক ইসরাইল রাষ্ট্র।

এ সময় তিনি আরো জানান, ইসরাইল যাতে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ করতে না পারে সে ব্যাপারে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বেশ সচেষ্ট। নতুন প্রস্তাবে এ বিষয়টিও উল্লেখ করা হয়েছে। আলজাজিরা।


আরো সংবাদ

বিরামপুরে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত ফুলবাড়ীতে স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা ব্রাজিলে বন্যায় ৫২ জনের মৃত্যু করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ বরাদ্দ দেয়া সিট ফি‌রে পে‌তে ঢা‌বি ছা‌ত্রের আমরণ অনশন ৬৮ কারাগারে ধারণক্ষমতার দ্বিগুণ বেশি বন্দী বেড়েই চলেছে রাজস্ব ঘাটতি, ছয় মাসে ঘাটতি সাড়ে ৩১ হাজার কোটি টাকা ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ মানি না : মাহমুদ আব্বাস ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ ফিলিস্তিনের সঙ্গে শতাব্দীর সেরা বিশ্বাসঘাতকতা : ইরান ইরানের হামলায় ৫০ মার্কিন সেনার মস্তিষ্কে বিকৃতি : পেন্টাগন বান্দরবানে বন্য হাতির আক্রমণে বৃদ্ধা নিহত

সকল