২৫ ফেব্রুয়ারি ২০২০

লন্ডনে বঙ্গবন্ধু ভবন বাস্তবায়নের দাবী

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে বার্ষিক পরিকল্পনা ও লন্ডনে বঙ্গবন্ধু ভবন বাস্তবায়নের দাবীতে সংবাদ সম্মেলন করেছে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকে। গত শুক্রবার বিকেলে লন্ডন বাংলা প্রেস ক্লাবের অফিসে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকের উদ্যোগে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের সাধারন সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল।

পরে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফোরামের সভাপতি মোহাম্মদ গিয়াছ আহমেদ চৌধুরী। এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ড. আনিছুর রহমান আনিছ, বাতিরুল হক সর্দার , সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ প্রমুখ।

বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকের লিখিত প্রেস ব্রিফিংয়ে বলা হয়- বাংলাদেশের স্বাধীনতার স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমানের জন্ম শতবার্ষিকী সামনে রেখে দেশে বিদেশে বিভিন্নভাবে প্রস্তুতি নেয়া হচ্ছে। প্রবাসে নতুন প্রজন্মদের আকৃষ্ট করতে নানান কর্মসুচির মাধ্যমে পালন করা হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ হতনা, বঙ্গবন্ধুর জন্য আজ আমরা স্বাধীন ভূখন্ড, লাল সবুজের পতাকা নিয়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছি।

তাই হাজার বছরের এই শ্রেষ্ঠ বাঙালির স্মৃতিকে এ বিলেতে ধরে রাখতে ও আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দিতে আমরা বিগত কয়েক বছর যাবত লন্ডনে বঙ্গবন্ধুর নামে ভবন বাস্তবায়নের দাবী জানিয়ে আসছি। যা প্রবাসীদের প্রাণের দাবী। এই ভবনে বঙ্গবন্ধু , মুক্তিযোদ্ধ ও বাংলাদেশ নিয়ে গবেষণা, বাংলা সাহিত্য ও সংস্কৃতি চর্চা এবং মননশীল বহুমুখী কার্যক্রম থাকবে।

বিশেষ করে বিলেত প্রবাসী বাঙালিদের সাথে ছিল জাতির জনকের আত্মার সম্পর্ক। সেই আগরতলা ষড়যন্ত্র মামলার সময় বঙ্গবন্ধুকে মুক্ত করতে এই বিলেত প্রবাসীরা লন্ডন থেকে ব্যারিস্টার টমাস উইলিয়ামকে পাঠিয়ে ছিলেনে। এসব ইতিহাস ও ছবি এ ভবনের আর্কাইভে থাকবে। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু প্রথম এসছিলেন লন্ডনে। আর বঙ্গবন্ধুই প্রথম প্রবাসীদের ভোটাধিকার দিয়েছিলেন। বঙ্গবন্ধুর ডাকে সারা দিয়ে সেই ১৯৭১ সালে এই বিলেত প্রবাসীরা আন্দোলনে ঝাপিয়ে পড়েছিলেন।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ আরো বলেন- আজকের এই সংবাদ সম্মেলন থেকে সাংবাদিকদের মাধ্যমে জাতির জনকের কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার কাছে আমাদের দাবী তিনি উদ্যোগী হয়ে ব্রিটেন প্রবাসীদের দাবী ‘বঙ্গবন্ধু ভবন ‘ বাস্তবায়নে সুদৃষ্টি কামনা করছি।

তারা জানান, ইতপূর্বে লন্ডনস্থ হাইকমিশনের মাধ্যমে তারা এ বিষয়ে দাবি জানিয়েছিল।


আরো সংবাদ