১৯ মে ২০১৯

যুক্তরাষ্ট্রে মসজিদে অগ্নিসংযোগ

যুক্তরাষ্ট্রের কানেন্টিকাট অঙ্গরাষ্ট্রের একটি মসজিদে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এতে মসজিদটি অনেকাংশে ক্ষতিগ্রস্থ হয়েছে। গত রোববার এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ডেইলি সাবাহ।

তুর্কি নাগরিকদের একটি প্রতিষ্ঠান মসজিদটি পরিচালনা করছে। নিউ ইয়র্কের তুর্কি কনস্যুলেট জেনারেলের কার্যালয় থেকে বলা হয়েছে, কানেন্টিকাটের নিউ হ্যাভেন শহরের দিয়ানেত মসজিদে অগ্নিসংযোগের ঘটনায় তদন্ত শুরু হয়েছে এবং এ ঘটনায় দায়ীদের গ্রেফতারের চেষ্টা চলছে। শহরটি ফায়ার সার্ভিসের প্রধান জন অ্যালস্টন জানিয়েছেন, কেন্দ্রিয় সরকারের আইন শৃঙ্খলা বিভাগ ঘটনা তদন্তে সহায়তা করছে।

গত রোববার ৭ রমজানের দিন স্থানীয় সময় বিকাল চারটার দিকে যখন ইফতারের প্রস্তুতি চলছিল তখনই মসজিদটিতে আগুন দেয়া হয়। দোষীদের ধরিয়ে দেয়া বা তথ্য দেয়ার জন্য ইতোমধ্যেই আড়াই হাজার ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে।

তুর্কি কনস্যুলেটের বিবৃতিতে বলা হয়েছে, মসজিদের প্রবেশ মুখে আগুন লাগানো হয় এবং ভবনের বাইরে দিয়ে তা তৃতীয় তলা পর্যন্ত পৌছে যায়। তবে এ ঘটনায় কোন মুসুল্লি হতাহত হয়নি। তবে মসজিদটিতে বড় ধরনের ক্ষতি হয়েছে। অনেকক্ষণ চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে দমকল কর্মীরা।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে মুসলমানদের বিপক্ষে হামলা অনেকাংশে বেড়েছে। ২০১৮ সালে এফবিআইয়ের এক রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ধর্মীয় বিদ্বেষপ্রসূত আক্রমণের ১৯ শতাংশই হয় মুসলমানদের ওপর।


আরো সংবাদ