২৬ আগস্ট ২০১৯

ওবামা-বিদ্বেষ থেকেই ইরান চুক্তি থেকে বেড়িয়ে গেছেন ট্রাম্প

-

ওবামার প্রতি বিদ্বেষ থেকেই ইরান পারমাণবিক চুক্তি থেকে বেড়িয়ে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে নিযুক্ত সদ্য-সাবেক বৃটিশ রাষ্ট্রদূত স্যার কিম ড্যারোচ এক মেমোতে লিখেছেন এসব কথা।

ওবামাকে খেপিয়ে তুলতেই তিনি চুক্তি থেকে বের হয়ে যান। রোববার মেমোটি ফাঁস করেছে বৃটিশ গণমাধ্যম ডেইলি মেইল।  চুক্তিটিকে ওবামা প্রশাসনের অন্যতম সাফল্য হিসেবে দেখা হয়। স্যার কিম ড্যারোচকে উদ্ধৃত করে দ্য মেইল জানায়, এটি ইচ্ছাকৃত ক’টনৈতিকভাবে ক্ষতিকর একটি পদক্ষেপ ছিল।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দীর্ঘ কূটনৈতিক প্রচেষ্টায় ছয়টি বিশ্বশক্তির সাথে ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণ বিষয়ক চুক্তি হয়েছিল ২০১৫ সালে; কিন্তু ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর তার দেশ এই চুক্তি থেকে বেড়িয়ে যায়।

চুক্তিটি থেকে বের হয়ে যাওয়ার সময় তাদের পরবর্তী পদক্ষেপ কী হবে সে বিষয়ে কোনো কৌশল নির্ধারিত ছিল না ট্রাম্প প্রশাসনের। মেমোটি লেখা হয় তৎকালীন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন যুক্তরাষ্ট্রকে চুক্তিতে থাকার অনুরোধ করতে ওয়াশিংটন সফর করে আসার পরপরই মেমোটি লিখেন ড্যারোচ। নথি অনুসারে, জনসন ওয়াশিংটনে সফর থেকে যুক্তরাজ্যে ফিরে যাওয়ার পর ড্যারোচ লিখেন, ব্যক্তিগত কারণে ইরানের সঙ্গে চুক্তিটি থেকে বেরিয়ে গেছেন ট্রাম্প।

নথিতে বলা হয়, চুক্তি থেকে সরে আসার ব্যাপারে বিভক্ত ছিলেন ট্রাম্পের উপদেষ্টারা । এছাড়া চুক্তি থেকে বের হয়ে আসার পরবর্তী দিনগুলোয় করণীয় পদক্ষেপ নিয়ে কোনো সুষ্ঠু কৌশল ছিল না তাদের। মধ্যপ্রাচ্য বা ইউরোপের মিত্রদের সঙ্গে কীভাবে এ বিষয় নিয়ে কাজ করবে তা নিয়েও কোনো পরিকল্পনা ছিল না ট্রাম্প প্রশাসনের।


আরো সংবাদ