২৩ আগস্ট ২০১৯

ক্যালিফোর্নিয়ায় রসুন উৎসবে বন্দুকধারীদের গুলিতে নিহত ৩

ক্যালিফোর্নিয়ায় বড়ো ধরণের এক খাদ্য উৎসবে বন্দুকধারীর বেপরোয়া গুলিতে কমপক্ষে তিনজন নিহত ও আরো অনেকে আহত হয়েছে। মার্কিন সংবাদমাধ্যমের খবরে একথা বলা হয়। খবর এএফপি’র।

গিলরয়ের পুলিশ জানায়, সান জোসের ৪৮ কিলোমিটার দক্ষিণপূর্বে নগরীর রসুন উৎসব স্থলে এটি ছিল একটি ভয়াবহ অপরাধমূলক কর্মকান্ড। যুক্তরাষ্ট্রের প্রধান খাদ্য উৎসবগুলোর অন্যতম এই রসুন উৎসব।

নগরীর কাউন্সিলম্যান ডিওন ব্রাকো জানান, বেপরোয়া এ গুলির ঘটনায় কমপক্ষে তিনজন নিহত হয়েছে। নিউইয়র্ক টাইমসসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে তিনি একথা জানান।

গিলরয় গার্লিক উৎসবটি প্রতিবছর হয়ে থাকে। ১৯৭৯ সাল থেকে এ উৎসব হয়ে আসছে। শহরটি রসুন উৎপাদনে খ্যাতনামা। সবচেয়ে বেশি রসুন সেখানেই উৎপাদিত হয়ে থাকে। উৎসবে রান্নার প্রতিযোগিতাসহ বিভিন্ন বিনোদনের আয়োজন থাকে। উৎসবটিতে কোনো অস্ত্র নিয়ে ঢোকা নিষিদ্ধ।

গিলরয় পুলিশপ্রধান স্কট স্মিদি সাংবাদিকদের বলেন, উৎসবস্থলের বেড়া কেটে হামলাকারী ভেতরে প্রবেশ করে। ওই সময় ঘটনাস্থলে পুলিশ ছিল। ঘটনা ঘটার এক মিনিটেরও কম সময়ের মধ্যে পুলিশ তৎপর হয়। প্রত্যক্ষদর্শীদের মতে, এ ঘটনায় বন্দুকধারীকে সহায়তা করার জন্য দ্বিতীয় ব্যক্তির সম্পৃক্ততা থাকতে পারে।

হামলার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লোকজনকে সতর্ক ও নিরাপদ থাকার ওপর জোর দিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত হামলার ভিডিওতে দেখা যায়, লোকজন ভয়ে পালাচ্ছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম ঘটনাটি ভয়াবহ বলে উল্লেখ করেছেন টুইটে।

হামলার পর গতকাল সংবাদ সম্মেলনে উৎসবের নির্বাহী পরিচালক ব্রেন বোয়ি বলেন, এ ধরনের ঘটনার অভিজ্ঞতা ভয়ানক।

উৎসবে একটি স্টলের বিক্রেতা মাইকেল পাজ (৭২) বলেন, তিনি বন্দুকধারীকে দ্রুত গুলি করতে সক্ষম, এমন একটি বন্দুকসহ দেখেছেন। বন্দুকধারীকে দেখেই বোঝা যাচ্ছিল সে হামলার প্রস্তুতি নিয়ে এসেছে। তার পরনে ছিল সুরক্ষিত ভেস্ট। উদ্দেশ্যহীনভাবে সে ডানে–বাঁয়ে গুলি করছিল। পুলিশ বন্দুকধারীকে গুলি করার সময় সবাই মাটিতে শুয়ে পড়েছিল।

যুক্তরাষ্ট্রে অস্ত্র সহিংসতার ঘটনার তথ্যসংবলিত ওয়েবসাইট গান ভায়োলেন্সের তথ্য অনুসারে, এ বছর এ নিয়ে জনগণের ওপর নির্বিচারে গুলি করার ২৪৬টি ঘটনা ঘটেছে। গান ভায়োলেন্স একটি হামলায় অন্তত চারজন নিহত বা আহত হওয়ার ঘটনাকে নির্বিচারে গুলির সংজ্ঞা হিসেবে বর্ণনা করেছে। ভার্জিনিয়া বিচে পৌর ভবনে বন্দুকধারীর গুলিতে ১৩ জন নিহত হওয়ার ঘটনাটি দেশটিতে এ বছরের সবচেয়ে বড় অস্ত্র হামলার ঘটনা।


আরো সংবাদ