১৬ সেপ্টেম্বর ২০১৯

মহাকাশ যুদ্ধে নতুন কমান্ডের ঘোষণা ট্রাম্পের

-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার মহাকাশ যুদ্ধের জন্য পেন্টাগনের নতুন একটি কমান্ড গঠনের ঘোষণা দিয়েছেন। বর্তমান সামরিক লড়াইয়ে যুক্তরাষ্ট্রের অগ্রসর অবস্থান চীন ও রাশিয়া গ্রাস করে ফেলায় ট্রাম্প এ সিদ্ধান্ত ঘোষণা করেন। কমান্ডটির নাম হবে স্পেসকম।

হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘আমেরিকার নিরাপত্তা ও প্রতিরক্ষায় মহাকাশ কেন্দ্রীক পদক্ষেপের আজ একটি ঐতিহাসিক দিন।’ তিনি বলেন, ‘মহাকাশে আমেরিকার প্রধান্য খর্ব করার হুমকি মোকবেলা করবে স্পেসকম’।

ইউএস সেন্ট্রাল কমান্ডের মধ্যপ্রাচ্য এবং প্যাসিফিক কমান্ডের অধীনে পশ্চিম প্যাসেফিক ও এশিয়ায় হুমকি গুরুত্ব দিয়ে আধুনিক যুদ্ধের প্রয়োজনীয় প্রস্তুতির জন্য ব্যাপকভাবে স্যাটেলাইট ও মহাকাশের গভীর উচ্চতায় কার্যকর যদ্ধুবিমান তৈরি কার্যক্রম জোরদার করবে এই নতুন কমান্ড।

তবে ইউএস এয়ার ফোর্স ইতিমধ্যেই মহাকাশ যুদ্ধ কার্যক্রম ঘোষণা করেছে। স্পেসকম এই উদ্যোগ আরো জোরদার করবে। মহাকাশে সামরিক প্রস্তুতিতে স্পেসকম বিশেষ সামরিক প্রযুক্তি উদ্ভাবনী ও প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

ট্রাম্প বলেন, ‘অব্যাহতভাবে যুক্তরাষ্ট্র চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, আমরা অবশ্যই এ ব্যাপারে পদক্ষেপ নেব।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিক্ষিপ্ত যে কোন ক্ষেপণাস্ত্র চিহ্নিত ও ধ্বংসে মহাকাশ কার্যক্রমে আমাদের স্বাধীনতা রয়েছে।’
যুক্তরাষ্ট্রের এই নতুন কমান্ড স্পেসকমের নেতৃত্ব দেবেন এয়ার ফোর্স জেনারেল জন রেমন্ড।


আরো সংবাদ