১৬ সেপ্টেম্বর ২০১৯

বাহামায় ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে নিহত ২০

-

বাহামায় ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে অন্তত ২০ জনের প্রাণহানি হয়েছে। দ্বীপপুঞ্জের স্বাস্থ্যমন্ত্রীকে উদ্বৃত করে বুধবার মার্কিন সংবাদ মাধ্যম েএকথা জানিয়েছে। এছাড়া ৭০ হাজার লোকের জরুরী ত্রান সহায়তা প্রয়োজন বলে জানানো হয়েছে। 

ক্যারিবীয়ান সাগরে ৭ শতাধিক ছোট-বড় দ্বীপ নিয়ে গঠিত বাহামা দ্বীপপুঞ্জে সপ্তাহের শুরুতে আঘাত হানে ঘুর্নিঝড় ডোরিয়ান। যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যবর্তী স্থানে দেশটির অবস্থান।

তবে তার আগের দিন সরকারিভাবে ৭ জনের প্রাণহানি ঘটেছে বলে জানানো হয়েছিল।। বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিন্নিস এএফপিকে একথা জানান।

মিন্নিস বলেছিলেন, আরো দুইজনের প্রাণহানি ঘটায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে। তিনি আরো বলেন, ‘মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আমরা আশংকা করছি।’

এরপরদিনই স্বাস্থ্যমন্ত্রী নিহতের সংখ্যা বৃদ্ধির খবরটি নিশ্চিত করেন।

প্রলয়ঙ্করী এ হারিকেনের তাণ্ডবে বহু ঘরের ছাদ উড়ে গেছে, জলোচ্ছ্বাস আর প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে অনেক জায়গা। পাঁচ ধাপের সাফির-সিম্পসন উইন্ড স্কেলে ডোরিয়ানকে প্রাণসংহারী পাঁচ ক্যাটাগরির হারিকেন হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী পাঁচ দিন পর্যন্ত ডোরিয়ান হারিকেন হিসেবে থেকে যাবে বলে এনএইচসি জানিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আবাকোর বাসিন্দাদের পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, একক পরিবারের জন্য নির্মিত বাড়িগুলোর অর্ধেক পর্যন্ত পানিতে ডুবে গেছে এবং সেগুলোর ছাদের কিছু অংশ উড়ে গেছে। পুরো দ্বীপ দুমড়ে মুচড়ে যাওয়া ধাতুর খণ্ড ও ছিন্ন কাঠের টুকরায় ছেয়ে গেছে।


আরো সংবাদ