১৬ সেপ্টেম্বর ২০১৯

তালেবানের সাথে শান্তিচুক্তি বাতিলের ঘোষণা ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প - ফাইল ছবি

তালেবানের সাথে প্রস্তাবিত শান্তিচুক্তি ও এ সংক্রান্ত আলোচনা বাতিল করা হয়েছে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটার তিনি জানান, কাবুলে তালেবানের বোমা হামলার কারণে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

আফগান যুদ্ধ নিরসনে সশস্ত্র গোষ্ঠী তালেবানের সাথে সমঝোতার কাছাকাছি পৌছে গিয়েছিল যুক্তরাষ্ট্র। আগামী রোববার ক্যাম্প ডেভিডে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ও তালেবান প্রতিনিধি দলের সাথে আলোচনায় বসার কথা ছিল ট্রাম্পের; কিন্তু কাবুলে তালেবানের হামলায় এক মার্কিন সেনা নিহত হওয়ার পর তিনি সেই বৈঠক বাতিল করেন এবং জানান, তিনি কোনও ধরনের সমঝোতা করা হবে না।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ার হামলার পর আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের অংশ হিসেবে সামরিক জোট ন্যাটো হামলা চালিয়ে তালেবান সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে। তখন থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে যাচ্ছে গোষ্ঠীটি। কিন্তু দীর্ঘ ১৮ বছরেও এই যুদ্ধ শেষ করতে বা জিততে পারেনি। এখন তারা দেশটি থেকে বিদায় নেয়ার পথ খুজছে। তারই ধারাবাহিকতায় চলতি সপ্তাহেই আফগান ও মার্কিন কর্মকর্তারা চুক্তিতে সম্মত হন। যুক্তরাষ্ট্রের শীর্ষ মধ্যস্থতাকারী জালমে খলিলজাদ জানিয়েছেন, আফগানিস্তানের ৫টি সেনাঘাঁটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের একটি খসড়া কাঠামো নিয়ে সমঝোতায় পৌঁছেছে তারা। চুক্তিটি বাস্তবায়িত হলে আগামী ২০ সপ্তাহে ৫ হাজার ৪০০ সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। দেশটিতে বর্তমানে মোট ১৪ হাজার মার্কিন ও ন্যাটো সৈন্য রয়েছে।

তবে ট্রাম্পের এই ঘোষণার ফলে আফগান শান্তি চুক্তি আবারো অনিশ্চয়তায় পড়ল।


আরো সংবাদ