১৮ অক্টোবর ২০১৯

নভেম্বরে তিন বাহিনীকে নিয়ে মহড়া যুক্তরাষ্ট্র-ভারতের

নভেম্বরে তিন বাহিনীকে নিয়ে মহড়া যুক্তরাষ্ট্র-ভারতের - ছবি : সংগৃহীত

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার ঘোষণা করেছেন যে নভেম্বরে টাইগার ট্রায়াম্ফ নামে যুক্তরাষ্ট্র ও ভারত নভেম্বরে একটি যৌথ সামরিক মহড়া পরিচালনা করবে। সশস্ত্র বাহিনীর তিনটি বিভাগকে অন্তর্ভুক্ত করে এটিই হবে দুই দেশের প্রথম মহড়া।

ট্রাম্প বলেন, নভেম্বরে ভারত ও যুক্তরাষ্ট্র প্রথবারের মতো তিন বাহিনীর ইভেন্ট আয়োজন করবে। আমাদের মধ্যকার সামরিক সম্পর্ক জোরদার করার জন্য শিগগিরই ভারত ও যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি প্রতিরক্ষা চুক্তিতে সই করবে।
আগে দুই দেশ দ্বিপক্ষীয় মহড়ায় অংশ নিলেও ভারত ইতোপূর্বে কেবল রাশিয়ার সাথেই পূর্ণ মাত্রায় তিন বাহিনীর সামরিক মহড়ায় অংশ নিয়েছিল। এখন ভারত ও যুক্তরাষ্ট্রের সেনা, বিমান ও নৌ বাহিনী যুগপতভাবে মহড়ায় অংশ নেবে।

ভারতের সরকারপ্রধান তার সফরকালে আমেরিকান কর্মকর্তাদের সাথে অনেক বিষয় নিয়ে আলোচনা করবেন। এসবের মধ্যে রয়েছে বাণিজ্য, কাশ্মিরে উত্তেজনা বৃদ্ধি, পাকিস্তানের সাথে সম্পর্ক, ওয়াশিংটনের সাথে অর্থনৈতিক সহযোগিতা।
ট্রাম্প এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে সাক্ষাত করেছিলেন, কাশ্মির নিয়ে আলোচনা করেছিলেন। উল্লেখ্য, কাশ্মিরকে ভারত ও পাকিস্তান উভয়ে নিজেদের এলাকা মনে করে।
এই বিরোধ নিষ্পত্তির জন্য ইমরান খান এমনকি মধ্যস্ততা করতে বলেছিলেন মার্কিন প্রেসিডেন্টকে। কিন্তু এই প্রস্তাব ভারত ও পাকিস্তান উভয় দেশেই বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। প্রথমে ট্রাম্প ওই ধারণাটির সমর্থক ছিলেন। কিন্তু পরে সমস্যাটি নিজেদের মধ্যে মিটিয়ে নিতে উভয় দেশকে পরামর্শ দেন।
স্পুটনিক

 


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল