১৮ অক্টোবর ২০১৯

টেক্সাসের জনসভায় একে অপরের প্রশংসায় পঞ্চমুখ মোদি-ট্রাম্প

টেক্সাসের জনসভায় মোদি-ট্রাম্প - বিবিসি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক জনসভায় অংশগ্রহণ করে একে অন্যের ভূয়সী প্রশংসা করেছেন।

রোববার হিউস্টনে প্রায় ৫০ হাজার মানুষ উপস্থিত হওয়া র‍্যালিটিকে 'ঐতিহাসিক ঘটনা' হিসেবে আখ্যা দিয়েছেন দট্রাম্প।

ইভেন্টটির শিরোনাম ছিল 'হাউডি মোদি', যেটিকে যুক্তরাষ্ট্রে কোনো বিদেশি নেতাকে সংবর্ধনা জানানোর অন্যতম বৃহত্তম আয়োজন হিসেবে বলা হচ্ছে।

মোদি ও ট্রাম্প স্টেজে ওঠার আগে চার শ'পারফর্মার ৯০ মিনিট স্টেজে বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করেন।

ট্রাম্প দর্শকদের উদ্দেশ্যে বলেন, "আমেরিকার সবচেয়ে মহান, একনিষ্ঠ ও সবচেয়ে বিশ্বস্ত বন্ধুদের একজন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে টেক্সাসে পেয়ে আমি রোমাঞ্চিত।"

মোদি তার বক্তব্যে বলেন হোয়াইট হাউজে 'ভারতের একজন সত্যিকারের বন্ধু' রয়েছে।

ট্রাম্পকে 'উষ্ণ, বন্ধুবৎসল, তেজদীপ্ত ও রসবোধসম্পন্ন' বলে প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী।

এই র‍্যালি দুই নেতার জন্যই ইতিবাচক ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

২০২০ সালের নির্বাচনের আগে প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য এটি ছিল ভারতীয়-আমেরিকান নাগরিকদের আস্থা অর্জনের একটি সুযোগ। ওই নির্বাচনে টেক্সাসে কঠিন লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাথে মোদির সাক্ষাত ও দুই নেতার আন্তরিক ছবির মাধ্যমে ভারতের অভ্যন্তরে নেয়া সাম্প্রতিক কঠোর নীতির বিরুদ্ধে তৈরি হওয়া সমালোচনা হয়তো কাটিয়ে উঠতে পারবেন ভারতের প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী এই সফরের প্রধান উদ্দেশ্য বাণিজ্য বিষয়ক আলোচনা এবং জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেয়া।

হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে মোদির ভূয়সী প্রশংসা করেন ট্রাম্প এবং মন্তব্য করেন যে তিনি ভারত ও ভারতের মানুষের জন্য 'ব্যতিক্রমী' অবদান রেখেছেন।

যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয়-আমেরিকান সম্প্রদায়ের প্রতি ট্রাম্প বলেন, "আমরা আপনাদের আমেরিকান নাগরিক হিসেবে পেয়ে গর্বিত।"

তবে কাশ্মীরের প্রতি কঠোর নীতি অবলম্বন করায় এ সপ্তাহে জাতিসঙ্ঘের সাধারণ সভায় মোদি কিছুটা রুক্ষ অভ্যর্থনা পেতে পারেন।

অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের উত্তেজনার সাথে কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সীমান্তে চলমান অস্থিরতার তুলনা করেন।

ট্রাম্প বলেন, "ভারত ও যুক্তরাষ্ট্র বোঝে যে নিজেদের মানুষকে নিরাপদ রাখতে, আমাদের সীমান্তে সুরক্ষা নিশ্চিত করতে হবে।"

-বিবিসি


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল