১৮ অক্টোবর ২০১৯

নোবেল পুরস্কারের আক্ষেপ ট্রাম্পের

ট্রাম্পের দাবি তিনি নোবেল পাওয়ার যোগ্য - ছবি : সংগৃহীত

‘নিরপেক্ষে ভাবে বিচার করলে, আমি অনেক কিছুর জন্যই নোবেল পুরস্কার পেতে পারি। কিন্তু সেটাই তো হয় না’- আক্ষেপ আলোচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ‘হাউডি মোদী’-তে পাশাপাশি থাকার কয়েক ঘণ্টার মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে বসে কাশ্মির প্রসঙ্গে মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এতেই এক পাকিস্তানি সাংবাদিক ট্রাম্পকে নোবেল দেয়ার কথা বলেন। ওই সাংবাদিকের কথার প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্টের জবানে ফুটে উঠে আক্ষেপের সুর।

সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের সময় এই নোবেল পুরস্কার পাওয়ার প্রসঙ্গে তিনি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কথাও তোলেন।

২০০৯ সালে প্রেসিডেন্ট হওয়ার কয়েক মাসের মধ্যেই নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন বারাক ওবামা। এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘প্রেসিডেন্ট হওয়ার পর পরই ওবামাকে নোবেল দেয়া হয়। ও নিজেও ভাবতে পারেনি এটা পাবে। তোমরা জানো, এই একটা ব্যপারেই আমি ওর সাথে একমত হতে পেরেছি।’

ট্রাম্প বিশ্বাস করেন, উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহারে বাধা দেয়া, বিশ্বে শান্তি আর সুস্থ পরিবেশ বজার রাখার ক্ষেত্রে বারাক ওবামার থেকে তার অবদান অনেক বেশি।

মার্কিন প্রেসিডেন্টের এ হেন মন্তব্যের পর টুইটারে তার সমালোচনায় সরব হয়েছেন অনেকেই। কেউ লিখেছেন, ‘শুধু টুইট করার জন্য নোবেল পাওয়া যায় না।’ কেউ আবার বিদ্রুপ করে প্রশ্ন করেছেন, ‘অপদার্থ হওয়ার জন্য কোনো নোবেল প্রাইজ নেই?’

মার্কিন প্রেসিডেন্টের এই মন্তব্যের বিষয়ে অনেকেরই মত, নিজের নোবেল পুরস্কার পাওয়ার আকাঙ্ক্ষা প্রকাশে কোনো সমস্যা নেই, তবে একজন প্রেসিডেন্ট হিসাবে নিজের পূর্বসূরি তথা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্টের তুলনা বা সমালোচনা করাটা একেবারেই উচিত হয়নি ডোনাল্ড ট্রাম্পের।


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল