১৮ অক্টোবর ২০১৯

ট্রাম্পকে চোখ দিয়ে ঝলসে দিলেন গ্রিটা থানবার্গ

ট্রাম্পকে চোখ দিয়ে ঝলসে দিলেন গ্রিটা থানবার্গ - ছবি : সংগ্রহ

জাতিসঙ্ঘ জলবায়ু সম্মেলনের বক্তব্যে বিশ্বের তাবড় নেতাদের চমকে দিয়ে নিজের বক্তব্যের মাধ্যমে ঝড় তুলেছেন গ্রিটা থানবার্গ । এবার তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চোখ দিয়ে সমালোচনা করতেন।

কিশোরী গ্রিটা থানবার্গকে নিয়ে করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা টুইট নিয়ে একের পর এক মন্তব্যের বর্ষণ সোশ্যাল মিডিয়ায়।এমন অবস্থায় গ্রিটার দৃষ্টি আবার সবার নজর কেড়েছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, জাতিসঙ্ঘে তাকে পেরিয়ে যখন এগিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট, তখন তার দিকে তাকিয়ে রয়েছেন জলবায়ু পরিবর্তন নিয়ে মন্তব্য করে গোটা বিশ্বকে চমকে দেয়া কিশোরী গ্রিটা থানবার্গ। সোশ্যাল মিডিয়ায় এখন ঘুরে বেড়াচ্ছে একটি জিফ, যাতে দেখা যাচ্ছে ডোনাল্ড ট্রাম্প ধর্মীয় স্বাধীনতা নিয়ে বক্তব্য রাখতে গ্রিটার পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর তার দিকে হিমশীতল দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন কিশোরী গ্রিটা থানবার্গ। তার মুখে অদ্ভূত ভঙ্গিমা দেখা যাচ্ছে।
এর আগে, প্রেসিডেন্ট ট্রাম্প জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন এড়িয়ে যান।

জলবায়ু-সংক্রান্ত ওই সম্মেলনে বক্তব্য রাখেন কিশোরী গ্রিটা থানবার্গ। তিনি বিশ্বনেতাদের উদ্দেশে প্রশ্ন করে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দেন যে, "দেখি আপনার সাহস কেমন?"

মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট ট্রাম্প গ্রিটার ভাষণের একটি ভিডিও পোস্ট করেন, যেখানে তিনি "মানুষ ভুগছেন, মানুষ মারা যাচ্ছেন, পুরো বাস্তুতন্ত্র ভেঙে পড়ছে" এবং "গণ বিলুপ্তির" ভয় নিয়ে কথা বলেছেন।

"ওনাকে দেখে অত্যন্ত ভালো মেয়ে বলে মনে হয়েছে। আশা করি তার একটি উজ্জ্বল ও দুর্দান্ত ভবিষ্যৎ রয়েছে, তাকে দেখে ভালো লাগল!" ভিডিওসহ টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন তরুণ-তরুণী নিউইয়র্কে এই জলবায়ু সম্মেলনে এসে যোগ দেন, তার মধ্যে ছিলেন গ্রিটা থানবার্গও। সোমবার তার ভাষণে রীতিমতো আগুন ঝরান সুইডেনের ১৬ বছর বয়সী এই কিশোরী। বিশ্বে জলবায়ুর কুপ্রভাব মোকাবিলায় পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় ট্রাম্পসহ অন্য বিশ্ব নেতাদেরও নিশানা করেন তিনি। গ্রিটা থানবার্গ সৌর-চালিত নৌকায় দু'সপ্তাহ সময় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছন বলে জানা গেছে।

সোমবার নিউইয়র্কে জলবায়ু সম্মেলনে তিনি, গ্রিন হাউস গ্যাসের নির্গমন রোধে ব্যর্থতার কথা তুলে ধরে তার প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ করে প্রশ্ন তোলেন, “হাউ ডেয়ার ইউ (আপনাদের কী সাহস)”? জলবায়ু নিয়ে কাজের ক্ষেত্রে পরিচিত মুখ হয়ে ওঠা সুইডিশ কিশোরী হাসিমুখে বলেন, “আমার বার্তা, আমরা আপনাদের লক্ষ্য করছি”।

পরক্ষণেই পরিষ্কার হয়ে যায়, তার বার্তার ধরণ ছিল যথেষ্টই গুরুতর। ১৬ বছরের ওই কিশোরী বলেন, “এগুলো সব ভুল। আমার এখানে থাকার কথা নয়। সমুদ্রের ওপারে আমার স্কুলে ফেরৎ যাওয়া উচিত”।

তিনি বলেন, “আশা নিয়ে আপনারা আমাদের যুবকদের কাছে আসেন। আপনাদের কী সাহস”?

গ্রিটা থানবার্গ বলেন, “আপনারা ফাঁকা ভাষণ দিয়ে আমার শৈশব, স্বপ্ন কেড়ে নিয়েছেন, তারপরেও আমি একজন ভাগ্যবান। মানুষ ভুগছে, মৃত্যু হয়েছে, পুরো বাস্তুতন্ত্র ভেঙে পড়েছে”। তার কথায়, “আমরা একটা ব্যাপক ধংসের মুখে, আর আপনারা অর্থ, এবং সুন্দর আর্থিক বৃদ্ধির কথা বলছেন, আপনাদের কী সাহস”!

তিনি বলেন, “আমি দুঃখিত হই আর রেগে যাই, সেটা ব্যাপার নয়, আমি বিশ্বাস করতে চাই না যে, আপনারা যদি সত্যই পরিস্থিতি বোঝেন তারপরেও কাজে ব্যর্থ হন, আপনাদের পাপ হবে, এবং আমি বিশ্বাস করতে চাই না এই সব কথা”।

এদিকে ডোনাল্ড ট্রাম্প গ্রিটাকে নিয়ে টুইট করায় তীব্র প্রতিক্রিয়া হয় সোশ্যাল মিডিয়ায়। "একজন নির্দোষ কিশোরীকে কটাক্ষ করার জন্যে বেছে নেয়া ডোনাল্ড ট্রাম্প একেবারে ঘৃণ্য," টুইট করেন একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী । "মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে বয়সে একেবারে ছোট একটি মেয়েকে নিয়ে মজা করার জন্য কটূক্তিপূর্ণ মন্তব্য করেছেন, ট্রাম্পের পক্ষে এটি অত্যন্ত নিন্দনীয় এবং হতাশাজনক" আরেকজন টুইট করে একথা বলেন।

তবে ডোনাল্ড ট্রাম্পের সমর্থনেও অনেক টুইট ছিল, যেমন : "মাগা (মেক আমেরিকা গ্রেট এগেন) অর্থাৎ আমেরিকাকে ফের বিখ্যাত করুন"।
সূত্র : এনডিটিভি

 


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল