১৮ অক্টোবর ২০১৯

রোহিঙ্গা প্রত্যাবাসন : মিয়ানমারকে উপযুক্ত পরিস্থিতি তৈরির আহ্বান যুক্তরাষ্ট্রের

জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবহিত করে ‘স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদাপূর্ণ ও টেকসই’ প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে উপযুক্ত পরিস্থিতি তৈরির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এছাড়াও মিয়ানমারের নিয়মকানুন (কারিকুলাম) অনুযায়ী বাংলাদেশে থাকা প্রতিটি রোহিঙ্গাকে সুযোগ-সুবিধা দিতে মিয়ানমারকে বাংলাদেশ সরকারের সাথে কাজ করার আহ্বান জানিয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এটা মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গা যুবকদের পুনরায় সংহতকরণে সহায়তা করবে।

মঙ্গলবার নিউইয়র্কে রোহিঙ্গা ও বাংলাদেশের ক্ষতিগ্রস্ত স্থানীয় সম্প্রদায়ের জন্য নতুন করে ১২৭ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা ঘোষণাকালে যুক্তরাষ্ট্র এ আহ্বান জানায়।

কর্তৃপক্ষের দাবি, এ তহবিল বাংলাদেশে থাকা ৯ লাখেরও বেশি রোহিঙ্গাদের জরুরি চাহিদা মেটাতে সহায়তা করবে। যাদের মধ্যে রোহিঙ্গা নারী, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আসা শিশু ও বাংলাদেশের ক্ষতিগ্রস্ত স্থানীয় সম্প্রদায়ও থাকবে।

এছাড়াও তহবিলটি রোহিঙ্গাসহ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত, মিয়ানমারের অন্যান্য ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের সদস্য এবং মিয়ানমারের সামরিক বাহিনী ও আরাকান আর্মির মধ্যে দ্বন্দ্বে ক্ষতিগ্রস্তদের জীবন রক্ষাকারী সহায়তা হিসেবে কাজ করবে।

মিয়ানমার ও বাংলাদেশে সৃষ্ট রোহিঙ্গা সংকটে মানবিক সহায়তা প্রদানের দিক থেকে শীর্ষ সহায়তাকারী দেশের একটি যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের আগস্টের পর থেকে ৬৬৯ মার্কিন ডলারের বেশি সহায়তা দিয়েছে দেশটি।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘সাম্প্রতিক কয়েক মাসে অনেক সদস্য দেশ সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে, আমরা তাদের স্বাগত জানাই। আমরা তাদেরকে এবং অন্যান্য দেশ ও অংশীজনদের আরও অবদান রাখার আহ্বান জানাচ্ছি।’

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমারের সরকারি বাহিনীর নির্যাতনের শিকার হয়ে দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে সীমান্ত অতিক্রম করে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল